বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

৭৪৭ জাম্বো জেটকে অবসরে পাঠাচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজ

বণিক বার্তা ডেস্ক

বিশ্বে বোয়িং ৭৪৭ মডেলের উড়োজাহাজ সবচেয়ে বেশি পরিচালনা করে ব্রিটিশ এয়ারওয়েজ। সেই তারাই বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে, নভেল করোনাভাইরাসের কারণে বৈশ্বিক ভ্রমণ খাতে যে অচলাবস্থা তৈরি হয়েছে, তাতে আর বোয়িংয়ের এই জাম্বো জেটগুলো পরিচালনা পোষাচ্ছে না। কারণে সেগুলোকে যত দ্রুত সম্ভব অবসরে পাঠাচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজ। খবর রয়টার্স।

করোনা প্রতিরোধে বিশ্বজুড়ে চলাচলে নিষেধাজ্ঞা আরোপের কারণে আকাশপথে যাত্রীসেবাও ব্যাহত হচ্ছে। ফলে অনেক এয়ারলাইনারের ভবিষ্যৎই অনিশ্চয়তায় পড়ে গেছে।

এক বিবৃতিতে ব্রিটিশ এয়ারওয়েজ জানিয়েছে, আমাদের আকাশের রাণী যে আবার বাণিজ্যিক সেবায় ফিরে আসবে, তা সম্ভবত আর হবে না।

আকাশসেবা সংস্থাটি আরো জানিয়েছে, তারা এখন থেকে তুলনামূলক আধুনিক জ্বালানিসাশ্রয়ী উড়োজাহাজে করে ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে রয়েছে এয়ারবাসের এ৩৫০ বোয়িংয়ের ১৮৭ সিরিজের উড়োজাহাজ। এগুলো ২০৫০ সাল নাগাদ জিরো কার্বন নিঃসরণ লক্ষ্যমাত্রা পূরণে সহায়ক ভূমিকা রাখবে বলে ব্রিটিশ এয়ারওয়েজ আশা করছে।

নভেল করোনাভাইরাসের কারণে এয়ারলাইনস খাতে ধস নামায় কোম্পানিগুলো ব্যাপক পুনর্গঠন প্রক্রিয়া শুরু করেছে। এরই অংশ হিসেবে ব্রিটিশ এয়ারওয়েজ ৩৫০ পাইলটকে চাকরিচ্যুত করার প্রক্রিয়া শুরু করেছে। এছাড়া ৩০০ পাইলটকে নিয়ে একটি পুল গঠন করেছে তারা, যাদের পরবর্তীতে আবার চাকরিতে ডাকা হবে। কিন্তু এই ৩০০ পাইলটের অনেকেরই ৭৪৭ জাম্বো জেটের ফার্স্ট অফিসার হিসেবে ফেরার কথা ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন