মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

দেশের খবর

চট্টগ্রাম বন্দরের শেডের আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দরে আগুনে আমদানি পণ্যসহ একটি শেড বা গুদামে পুড়ে গেছে। গতকাল বুধবার সোয়া ৪টার দিকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। শেডটিতে রাসায়নিক পদার্থের ড্রাম, কাপড়, কাগজপত্রসহ বিভিন্ন ধরনের আমদানি পণ্য ছিল।

ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক ফরিদ আহমেদ চৌধুরী বণিক বার্তাকে বলেন, সন্ধ্যে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের ১৪টি গাড়ি আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। ক্ষয়ক্ষতি ও আগুন লাগার কারণ জানার চেষ্টা চলছে।

তিনি জানান, আগুনে শেডের সব মালামাল পুড়ে গেছে। শেডের ইস্পাতের অবকাঠামোও বাঁকা হয়ে গেছে। 

আগুন লাগার পর ধোঁয়ার কুন্ডলি ওপরে উঠতে থাকে। এ সময় আশপাশে শ্রমিক কমর্চারীদের মাঝে আতংক তৈরি হয়। আগুন নিয়ন্ত্রণে প্রথমে কাজ শুরু করে বন্দরের নিজস্ব ফায়ার সার্ভিস। পরে আশপাশের ফায়ার সার্ভিসের ইউনিট কাজ শুরু করে।

চট্টগ্রাম বন্দরেরর সচিব ওমর ফারুক বণিক বার্তাকে বলেন, পুরাতন এই শেডটিতে নিলামযোগ্য পণ্য রাখা হয়েছিল। আবার শেডটির সংস্কারকাজ হচ্ছিল। আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে বন্দর কতৃর্পক্ষের একজন সদস্যকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এই বন্দরটি দিয়ে দেশের সমুদ্রপথে আমদানি–রপ্তানি পণ্যের ৯৩ শতাংশ আনা–নেওয়া হয়। শেডটিতে কনটেইনারে করে আমদানি হওয়া পণ্য রাখা হয়েছিল। সাধারণ একাধিক আমদানিকারকের পণ্য একটি কনটেইনারে থাকলে সেগুলো থেকে পণ্য খালাস করে শেডে রাখা হয়। এই ধরনের পণ্যও নানা কারণে খালাস না নিয়ে দীর্ঘদিন পড়ে থাকলে তা এই শেডটিতে এনে রাখা হতো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন