ভারতে জিওমিটের প্রতিদ্বন্দ্বী সেবা আনল এয়ারটেল

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের দ্বিতীয় শীর্ষ টেলিকম বাজার ভারত। বর্তমানে বাজারটিতে প্রায় একচেটিয়াভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল) টেলিযোগাযোগ প্রতিষ্ঠান জিও ইনফোকম। নতুন নতুন বিনিয়োগের হাত ধরে টেলিকম ব্যবসাকে খুব দ্রুত প্রসারিত করে চলেছেন মুকেশ আম্বানি। এরই অংশ হিসেবে চলতি মাসের শুরুর দিকে একটি ভিডিও অ্যাপ চালু করেছে জিও প্লাটফর্ম। মূলত লকডাউনকালে বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমকে টেক্কা দিতে জিওমিট নামের অ্যাপটি বাজারে আনে রিলায়েন্স জিও। এবার জিওমিটকে টেক্কা দিতে এয়ারটেল ব্লুজিন্স নামে নতুন ভিডিও কনফারেন্সিং অ্যাপ আনল একসময় দেশটির টেলিকম বাজারে শীর্ষ অবস্থানে থাকা ভারতী এয়ারটেল। যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিকম অপারেটর প্রতিষ্ঠান ভেরিজনের সঙ্গে জোটবদ্ধ হয়ে নতুন অ্যাপ এনেছে প্রতিষ্ঠানটি। খবর ইটি টেলিকম।

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে বিশ্বব্যাপী ঘরবন্দি মানুষের বাইরের দুনিয়ায় যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে জুম অ্যাপ বেশ জনপ্রিয়তা লাভ করেছে। অফিস থেকে শুরু করে অন্যান্য ব্যবসায়িক বৈঠকে জুমনির্ভর হয়ে উঠেছে বিশ্ব। অবস্থায় বর্তমান চাহিদার প্রেক্ষাপট বিবেচনা করেই জিওমিট নামে নতুন অ্যাপ চালু করে রিলায়েন্স।

অবস্থায় দেশটির বাজারে আবারো আধিপত্য বিস্তারে মরিয়া হয়ে ওঠা ভারতী এয়ারটেলও থেমে থাকেনি। জিওমিটকে টেক্কা দিতেই এয়ারটেল ব্লুজিন্স নামে নতুন ভিডিও কনফারেন্সিং অ্যাপ আনল প্রতিষ্ঠানটি। নতুন অ্যাপটি মূলত ব্যবসায়িক গোষ্ঠীর কথা চিন্তা করে তৈরি করা হয়েছে। অ্যাপটির মূল টার্গেট গ্রাহক হলেন উদ্যোক্তা, মাঝারি ক্ষুদ্র ব্যবসায়ীরা। সেবার অন্যতম বৈশিষ্ট্য হলো গ্রাহকের ব্যক্তিগত গোপনীয়তা নিরাপত্তাকে পুরোপুরি নিশ্চিত করা।

নতুন অ্যাপ চালুর বিষয়ে ভারতীয় এয়ারটেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোপাল ভিত্তাল বলেন, ভেরিজনের সঙ্গে একীভূত হয়ে এয়ারটেল ব্লুজিন্স অ্যাপ নিয়ে আসতে পেরে আমরা সত্যিই আনন্দিত। ভারতীয় ব্যবসায়ী, ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের জন্য মূলত অ্যাপটি কার্যকর। আমরা ভারতের উদীয়মান বাজার চাহিদা বিবেচনায় নিয়ে ভেরিজনের সঙ্গে আরো অংশীদারিত্বের দিকে যাওয়ার চিন্তা করছি।

ভারতী এয়ারটেল এক বিবৃতিতে জানিয়েছে, মূলত হোম অফিসের কার্যক্রম বৃদ্ধির ফলে ধরনের অ্যাপ খুব ভালোভাবে কোনো ধরনের ঝামেলা ছাড়াই কাজ করবে। যেখানে ব্যবসায়িক নিরাপত্তার সর্বোচ্চ নিশ্চিত করা সম্ভব হবে।

ব্যবসায়িক গ্রেডের ব্লুজিন্স অ্যাপ দিয়ে মোবাইল, ডেস্কটপ, ব্রাউজার এবং কনফারেন্স রুমের সুবিধা নিতে পারবেন গ্রাহকরা। প্রাথমিকভাবে অ্যাপটি মাইক্রোসফট টিমের মতো ব্লুজিন্স মিটিং, ব্লুজিন্স ইভেন্ট, ব্লুজিন্স রুমস ব্লুজিন্স গেটওয়ে হিসেবে কাজ করবে বলে জানিয়েছে ভারতী এয়ারটেল।

বিষয়ে ভেরিজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হ্যানস ভেস্টবার্গ বলেন, বর্তমান কভিড-১৯ প্রেক্ষাপটে ঘরে বসে কর্মক্ষেত্রের কার্যক্রম বেড়েছে। অবস্থায় বিশ্বমানের যোগাযোগীয় মাধ্যম হিসেবে ব্লুজিন্স অ্যাপটি চালু করতে পেরে আমরা গর্বিত। আমরা মনে করি, এয়ারটেলের সঙ্গে একীভূত হয়ে গ্রহণ করা উদ্যোগ ভারতীয়দের জন্য অত্যন্ত কার্যকরী হবে।

এর আগে রিলায়েন্স জিওর চালু করা জিওমিট অ্যাপে রয়েছে এইচডি কোয়ালিটির অডিও ভিডিও কলের সুযোগ। একই সময়ে ১০০ জন পর্যন্ত অ্যাপটিতে যুক্ত থাকতে পারবেন। সেই সঙ্গে স্ক্রিন শেয়ারিং বা মিটিং শিডিউল করার মতো ফিচারও রয়েছে। আর জিওমিটের সবচেয়ে বড় চমক হলো, অ্যাপের ফ্রি ভার্সনে জুমের মতো ৪০ মিনিটের সীমা নেই। সম্পূর্ণ বিনা মূল্যে ২৪ ঘণ্টাই ব্যবহার করা যাবে অ্যাপ। চলতি মাসের শুরুর দিকে অ্যাপটি চালুর পর পরই গ্রাহকদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। চালুর কয়েকদিনের মধ্যেই গুগল প্লেস্টোর থেকে পাঁচ লাখের বেশি গ্রাহক অ্যাপটি ডাউনলোড করে। ফলে গ্রাহকের আস্থা অর্জন করে ভারতী এয়ারটেলের ব্লুজিন্স অ্যাপটি জিওমিটের সঙ্গে কতটা প্রতিযোগিতা করতে সক্ষম হবে সেটিই এখন দেখার বিষয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন