বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

পণ্যবাজার

ইরানি জ্বালানি তেল কিনছে না দক্ষিণ কোরিয়া

বণিক বার্তা ডেস্ক

এক সময় ইরান থেকে রফতানি হওয়া অপরিশোধিত জ্বালানি তেলের অন্যতম শীর্ষ ক্রেতা ছিল দক্ষিণ কোরিয়া। তবে গত এক বছর ধরে পরিস্থিতি পুরোপুরি বদলে গেছে। গত বছরের মে মাস থেকে ইরানি জ্বালানি তেল কেনা বন্ধ রেখেছে সিউল। ধারাবাহিকতায় সর্বশেষ জুনেও দক্ষিণ কোরীয় আমদানিকারকরা ইরান থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেননি। মূলত তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা চলমান থাকায় দক্ষিণ কোরীয় আমদানিকারকরা ইরান থেকে জ্বালানি পণ্যটির আমদানি বন্ধ রেখেছেন। বিকল্প উৎস হিসেবে দক্ষিণ কোরিয়ার বাজারে সৌদি আরব থেকে জ্বালানি পণ্যটির আমদানি বাড়ানো হয়েছে। খবর রয়টার্স অয়েলপ্রাইসডটকম।

দক্ষিণ কোরিয়া বিশ্বের পঞ্চম শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল আমদানিকারক দেশ। দেশটির অভ্যন্তরীণ চাহিদার সিংহভাগ আমদানি করা জ্বালানি তেল দিয়ে পূরণ করা হয়। দেশটির রাজস্ব বিভাগের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুনে দক্ষিণ কোরীয় আমদানিকারকরা আন্তর্জাতিক বাজার থেকে সব মিলিয়ে কোটি ৪০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছেন, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক শতাংশ কম। গত বছরের জুনে দেশটিতে মোট কোটি ১৪ লাখ ৯০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি হয়েছিল। দৈনিক হিসাবে গত মাসে দক্ষিণ কোরিয়ায় প্রতিদিন গড়ে ২৪ লাখ ৫০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল আমদানি হয়েছে।

চলতি বছরের জুনে দক্ষিণ কোরীয় আমদানিকারকরা এক কোটি টনের বেশি অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছেন, তবে সময় তারা ইরান থেকে কোনো জ্বালানি তেল কেনেননি। এর মধ্য দিয়ে গত বছরের মে মাসের পর থেকে বন্ধ হয়ে যাওয়া ইরান-দক্ষিণ কোরিয়ার জ্বালানি তেল বাণিজ্য নতুন করে শুরু হওয়ার কোনো সম্ভাবনা দেখছেন না খাতসংশ্লিষ্টরা।

বরং দক্ষিণ কোরীয় আমদানিকারকরা ইরানের বিকল্প হিসেবে সৌদি আরব থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি বাড়িয়ে দিয়েছেন। চলতি বছরের জুনে সৌদি আরব থেকে সব মিলিয়ে ৩৯ লাখ ৬০ হাজার টন বা প্রতিদিন গড়ে লাখ ৬৭ হাজার ১৬৫ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছে দক্ষিণ কোরিয়া, যা আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক শতাংশ বেশি। গত বছরের একই সময়ে সৌদি আরব থেকে দক্ষিণ কোরিয়ায় ৩৬ লাখ ৭০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি হয়েছিল। মার্কিন নিষেধাজ্ঞার জের ধরে তেহরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করলেও বর্তমানে সৌদি আরব থেকে সবচেয়ে বেশি জ্বালানি তেল আমদানি করছে দক্ষিণ কোরিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন