ব্লু নাইলে বাঁধ নিয়ে বিরোধ

মিসর-ইথিওপিয়া-সুদান আলোচনা ব্যর্থ

বণিক বার্তা ডেস্ক

ব্লু নাইল নদীতে স্থাপিত একটি জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ থেকে পানিপ্রবাহের নিয়ন্ত্রণ নিয়ে নতুন দফায় আলোচনায় বসলেও কোনো ধরনের ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হয়েছে মিসর, ইথিওপিয়া সুদান। আফ্রিকান ইউনিয়নের উদ্যোগে আলোচনার আয়োজন করা হয়। খবর রয়টার্স।

দুই সপ্তাহ আগে মধ্যস্থতার উদ্যোগ নেয় আফ্রিকান ইউনিয়ন। ১১টি অনলাইন সেশনে আলোচনা হলেও কোনো ধরনের সমঝোতায় পৌঁছতে পারেনি সংশ্লিষ্ট পক্ষগুলো।

৪০০ কোটি ডলারে ব্লু নাইল নদীর ওপর গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) নামের বাঁধটি নির্মাণ করে আদ্দিস আবাবা। হোয়াইট নাইল ব্লু নাইল দুই নদীর পানি গিয়ে পড়েছে বিখ্যাত নীল নদে।

আফ্রিকার সবচেয়ে বড় বিদ্যুৎ রফতানিকারক হয়ে উঠতে ইথিওপিয়ার মহাপরিকল্পনার কেন্দ্রে রয়েছে জলবিদ্যুৎ প্রকল্প। কিন্তু এটি নিয়ে কায়রোর আপত্তি রয়েছে। মিসর বলেছে, নীল নদের পানির প্রবাহ এমনিতেই কমে গেছে। ইথিওপিয়ার বাঁধের কারণে সংকট আরো বাড়বে। মিসরের ১০ কোটির বেশি মানুষ প্রত্যক্ষভাবে নীল নদের ওপর নির্ভরশীল।

এদিকে ইথিওপিয়া বলছে, মিসর সুদান তাদের আগের অবস্থান থেকে তো সরেইনি, বরং তাদের চাহিদা আরো বেড়েছে। কারণেই কোনো ধরনের সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়নি। তবে আরো আলোচনার মাধ্যমে বিষয়ে একটি সমাধানে পৌঁছানো সম্ভব হবে বলে আভাস দিয়েছে তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন