লকহিড মার্টিনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে চীন

বণিক বার্তা ডেস্ক

 মার্কিন অ্যারোস্পেস প্রতিরক্ষা সরঞ্জাম কোম্পানি লকহিড মার্টিন করপোরেশনের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন। যুক্তরাষ্ট্র সম্প্রতি তাইওয়ানের কাছে প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সংস্কারের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ বিক্রির একটি সম্ভাব্য চুক্তির অনুমোদন দেয়ায় এর প্রতিক্রিয়ায় সিদ্ধান্তটি নিয়েছে তারা। ক্ষেপণাস্ত্রগুলোর প্রস্তুতকারক লকহিড মার্টিন, যেগুলো এর আগে তাইওয়ানের কাছে বিক্রি করা হয়েছিল। খবর ব্লুমবার্গ।

গত সপ্তাহে ৬২ কোটি ডলারের এই সম্ভাব্য বৈদেশিক সামরিক চুক্তির অনুমোদন দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। চুক্তি অনুযায়ী লকহিড মার্টিন তাইওয়ানের কাছে প্যাট্রিয়ট অ্যাডভান্সড ক্যাপাবিলিটি- (পিএসি-) ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশ সরবরাহ করবে। যন্ত্রাংশগুলো দিয়ে ক্ষেপণাস্ত্রগুলো সংস্কার আধুনিক করা হবে যেন সেগুলো আরো ৩০ বছর কার্যকর থাকে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে লকহিড মার্টিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা জানান। সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের উচিত হবে তাইওয়ানের সঙ্গে সব ধরনের সামরিক সম্পর্ক ছিন্ন করা, যেন বেইজিং ওয়াশিংটনের দ্বিপক্ষীয় সম্পর্কের আর অবনতি না হয় এবং তাইওয়ান প্রণালির শান্তি স্থিতিশীলতা বিনষ্ট না হয়।

ঝাও বলেন, তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির তীব্র বিরোধিতা করছে চীন। বেইজিং রাষ্ট্রীয় স্বার্থ সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। কারণে আমরা অস্ত্র বিক্রয় চুক্তির প্রধান কন্ট্রাক্টর লকহিড মার্টিনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছি।

বাণিজ্য শুল্ক, হুয়াওয়ে, নভেল করোনাভাইরাস, হংকং, উইঘুর মুসলমান, দক্ষিণ চীন সাগরের মতো বিভিন্ন ইস্যুতে চলমান বিবাদের মধ্যেই তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি নিয়ে নতুন দ্বন্দ্বে জড়িয়ে পড়ল বেইজিং-ওয়াশিংটন। নিজ দেশে তো নিষিদ্ধ করেছেই, এখন যুক্তরাজ্য, ভারতসহ কয়েকটি দেশে হুয়াওয়ে যেন ফাইভজি ওয়্যারলেস নেটওয়ার্কের পরীক্ষা চালাতে না পারে, সে তত্পরতা শুরু করেছে ট্রাম্প প্রশাসন। এদিকে চীনও তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির জেরে জেনারেল ডায়নামিকস, হানিওয়েল ইন্টারন্যাশনালসহ কয়েকটি মার্কিন কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে রেখেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন