নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে প্রণোদনা অব্যাহত থাকবে —নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে প্রণোদনা অব্যাহত রাখা হবে। এছাড়া নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক ডিস্ট্রিবিউটেড জেনারেশনকে উৎসাহিতকরণে নেট মিটারিং ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। টিআর/কাবিখার মাধ্যমে সোলার হোম সিস্টেম প্রসারে সহযোগিতা করা হচ্ছে।

গতকাল ৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নের জন্য বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (রিনিউয়েবল) নামক একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি গঠনের লক্ষ্যে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি. (এনডব্লিউপিজিসিএল) এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) মধ্যে জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট (জেভিএ) স্বাক্ষর অনুষ্ঠিত হয়। সেখানে এসব কথা বলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। বিদ্যুৎ সচিব . সুলতান আহমেদের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব . আহমদ কায়কাউস, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, বিপিডিবি চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন, এনডব্লিউপিজিসিএলের চিফ এক্সিকিউটিভ অফিসার প্রকৌশলী এএম খোরশেদুল আলম এবং সিএমসি চেয়ারম্যান রুয়ান গুয়াং বক্তব্য রাখেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, অকৃষি জমির অপ্রতুলতার জন্য সৌরশক্তি ব্যবহার করে বড় আকারের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করা যাচ্ছে না। ছাদ সৌরবিদ্যুৎ এবং ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র নিয়ে কাজ করা হচ্ছে। বর্জ্য বায়ু হতে বিদ্যুৎ উৎপাদন নিয়েও গৃহীত উদ্যোগগুলো এগিয়ে চলছে। ২৩ প্রকল্পের আওতায় হাজার ২২০ দশমিক ৭৭ মেগাওয়াট নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের কাজ চলমান। নানা উৎস হতে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগের ক্ষেত্রও প্রসারিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন