রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

খবর

শাজাহান সিরাজ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতা যুদ্ধের ইশতেহার পাঠক সাবেক মন্ত্রী শাজাহান সিরাজ মারা গেছেন। গতকাল বেলা সাড়ে ৩টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে তথ্য জানান।

তিনি বলেন, গত সোমবার শাজাহান সিরাজকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের নানা পর্বের সাক্ষী রাজনৈতিক নেতা। গত কয়েক বছর তিনি শারীরিক অসুস্থতার কারণে রাজনীতিতে নিষ্ক্রিয় ছিলেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ডায়াবেটিস, কিডনি জটিলতা উচ্চরক্তচাপে ভুগছিলেন বর্ষীয়ান রাজনীতিক শাজাহান সিরাজ। ২০১২ সালে তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এর কয়েক বছর পর ক্যান্সার ধরা পড়ে তার মস্তিষ্কেও।

১৯৪৩ সালের মার্চ টাঙ্গাইলের কালিহাতীতে জন্ম হয় শাহজাহান সিরাজের। ষাটের দশকে ছাত্রলীগের মাধ?্যমে রাজনীতি শুরু করেন তিনি। স্বাধীনতাপূর্ব উত্তাল ছাত্র আন্দোলনের নেতৃত্বদানকারী চার খলিফা খ্যাত চারজনের একজন ছিলেন তিনি। ১৯৭০ সালে তিনি পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিব বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। মুজিবনগর সরকারের সঙ্গে মুজিব বাহিনীর পক্ষে লিয়াজোঁর দায়িত্ব পালন করেন। স্বাধীনতা-পরবর্তী তিনি জাসদ গঠনের অন্যতম উদ্যোক্তা ছিলেন। জাসদের মনোনয়নে টাঙ্গাইল- আসনের তিনবারের সংসদ সদস্য ছিলেন তিনি। ১৯৯৫ সালে তিনি বিএনপিতে যোগ দেন।

২০০১ সালে চারদলীয় জোট ক্ষমতায় এলে তাকে পরিবেশ বন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। পরে তাকে পাটমন্ত্রীর দায়িত্বও দেয়া হয়। তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টাও ছিলেন।

আজ বেলা ১১টায় টাঙ্গাইলের এলেঙ্গায় প্রথম, বাদ জোহর কালিহাতীতে দ্বিতীয় এবং বাদ এশা গুলশান সোসাইটি জামে মসজিদে মরহুমের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে বনানী কবরস্থানে সমাহিত করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন