রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

প্রথম পাতা

কভিড-১৯

সুস্থ হয়েছেন এক লাখের বেশি রোগী

নিজস্ব প্রতিবেদক

দেশে কভিড-১৯ আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থ হওয়ার সংখ্যা লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন হাজার ৯১০ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন লাখ হাজার ২২৭ জন কভিড-১৯ রোগী। নভেল করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে লাখ ৯০ হাজার ৫৭। নভেল করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে গতকাল তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা বুলেটিনে জানান, নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু হয়েছে। এতে ভাইরাসটির সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে হাজার ৪২৪। আর ২৪ ঘণ্টায় নতুন করে হাজার ১৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর আগের দিন ১২ হাজার ৪২৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। পর্যন্ত পরীক্ষা হয়েছে লাখ ৬৬ হাজার ৪০০টি নমুনা। দেশের ৭৯টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষা হচ্ছে। গত মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের ২৩ জন পুরুষ ১০ জন নারী। এখন পর্যন্ত হাজার ৯১৩ জন পুরুষ ৫১১ জন নারী মারা গেছেন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১১, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে নয়, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে তিন, রাজশাহী বিভাগে চার, রংপুর বিভাগে দুই, সিলেট বিভাগে পাঁচ, খুলনা বিভাগে পাঁচ বরিশাল বিভাগে একজন রয়েছেন। তাদের ২৯ জন হাসপাতালে চারজন বাসায় মারা গেছেন।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৮৬১ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৬৬০ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ৫৭২ জন এখন পর্যন্ত ২০ হাজার ৪৭১ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৩৮ হাজার ১৩১ জনকে।

গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে হাজার ৫০ জনকে। এখন পর্যন্ত লাখ ৯৮ হাজার ৩০৫ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় হাজার ৬১৮ জন এবং এখন পর্যন্ত লাখ ৩৬ হাজার ৬৬২ জন ছাড় পেয়েছেন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬১ হাজার ৬৪৩ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন