শুক্রবার | আগস্ট ০৭, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

শিল্প বাণিজ্য

বাজেটের ঘাটতি অর্থায়নের ঝুঁকি বিবেচনায় রাখতে হবে —বিএইচবিএফসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

২০২০-২১ অর্থবছরের বাজেট বাস্তবায়নে ঘাটতি অর্থায়নের সব ঝুঁকি চ্যালেঞ্জ বিশেষ বিবেচনায় রাখতে হবে বলে মনে করেন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের (বিএইচবিএফসি) চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) নির্বাহী কমিটির চেয়ারম্যান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক . মো. সেলিম উদ্দিন। সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ কর্তৃক আয়োজিত ন্যাশনাল বাজেট ২০২০-২১ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে মনোনীত আলোচক হিসেবে অংশগ্রহণ করে এমন অভিমত প্রকাশ করেন তিনি। 

. সেলিম তার বক্তব্যে বলেন, জাতীয় বাজেট ২০২০-২১ এমন সময় ঘোষিত হয়েছে, যখন বিশ্বের অধিকাংশ অর্থনীতিসহ আমাদের অর্থনীতির প্রায় সব খাত কভিড-১৯-এর কারণে অস্বাভাবিক, অনিশ্চিত, বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে। বাজেট ২০২০-২১ মূলত দুটি ভিত্তিকে কেন্দ্র করে যথামধ্যমেয়াদি বাজেট কাঠামো এবং গত কয়েক মাসে নভেল করোনাভাইরাসকে কেন্দ্র করে গৃহীত বিভিন্ন নীতি, কৌশল প্রণোদনাকে প্রাধান্য দিয়ে রচিত হয়েছে।

. সেলিম আরো বলেন, জাতীয় বাজেট ২০২০-২১ পরিপূর্ণভাবে বিশ্লেষণ করলে কমপক্ষে ছয়টি প্রধান মৌলিক অঙ্গীকার স্পষ্ট প্রতীয়মান হয়। এগুলো হলো প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত বিশাল প্রণোদনার দ্রুত বাস্তবায়ন, সরকারি ব্যয়ে কর্মসৃজনকে প্রাধান্য দিয়ে গুণগত মানে সরকারি ব্যয় বৃদ্ধি করা, বিলাসী ব্যয় হ্রাস নিরুৎসাহিত করা, স্বল্প সুদে ঋণ সুবিধা প্রবর্তন করে অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করা, সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বৃদ্ধি এবং বাজারে মুদ্রা সরবরাহ বৃদ্ধি করে যথাযথ তারল্য বজায় রাখা।

বিএইচবিএফসি চেয়ারম্যান আশাবাদ প্রকাশ করে বলেন, করোনাকালীন দুর্যোগের জাতীয় বাজেট ২০২০-২১-কে সফলভাবে বাস্তবায়নে সমর্থ হলে কভিড-১৯ দ্বারা ক্ষতিগ্রস্তের জন্য কল্যাণকর কার্যসম্পাদন, দরিদ্র, স্বল্প আয়ের সাম্প্রতিক কর্মবিচ্যুত লোকগুলোকে পুনর্বাসন করা, সব ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক খাতকে পুনর্নির্মাণ, ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে আগের অবস্থানে ফিরিয়ে আনা, অর্থনীতি চাঙ্গা হয় এমন পদক্ষেপ এবং বরাদ্দের দিকে মনোনিবেশসহ সামাজিক অর্থনৈতিক প্রতিটি ক্ষেত্রে ধনাত্মক প্রভাব বিস্তার করবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক . শামীম উদ্দিন খানের সভাপতিত্বে একই বিভাগের অধ্যাপক . সালেহ জহুর অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া অধ্যাপক নছরুল কাদির, অধ্যাপক . জান্নাত আরা পারভিন, অধ্যাপক . ইসমত আরা হক, অধ্যাপক . জামাল, অধ্যাপক . সোহরাব আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক সালামত উল্লাহ ভূঁইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন