রবিবার | মে ০৯, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

করোনা

সেরে ওঠার কয়েক মাসেই হারাতে পারে করোনার ইমিউনিটি

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস নিয়ে প্রতিদিন নতুন নতুন খবর সামনে আসছে। কীভাবে এটি শরীরের ওপর প্রভাব ফেলে এবং কীভাবে শরীর এর বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখায় তা নিয়েও প্রতিনিয়ত নতুন খবর আসছে। এর মাঝে নতুন এক গবেষণা বলছে, কভিড-১৯ থেকে সেরে ওঠা রোগীরা কয়েক মাসের মাথায়ই ইমিউনিটি হারাতে পারে। সেই গবেষণা আরো বলছে, এই ভাইরাস মানুষকে সাধারণ সর্দি-জ্বরের মতো বছরের পর বছর ধরে মানুষকে পুনরায় সংক্রমিত করতে পারে।

তবে রকম হলে অধিক মানুষকে আক্রান্ত হতে দিয়ে হার্ড ইমিউনিটি অর্জনের যে উদ্দেশ্য সেটি ভুল প্রমাণিত হবে এবং একজন প্রথমবার আক্রান্ত হওয়া রোগীর ক্ষেত্রে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার সুযোগ থেকে যাচ্ছে।

গার্ডিয়ানের একটি রিপোর্ট বলছে, কিংস কলেজ লন্ডনের একটি দল গবেষণা করে জানতে পেরেছে, করোনা থেকে সেরে ওঠা রোগীদের শরীরে অ্যান্টিবডির যে স্তর পাওয়া যায় তা তিন মাসের মাঝেই উল্লেখযোগ্যভাবে নিচে নেমে আসে।

৯০ জন রোগী স্বাস্থ্যকর্মীর ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে, ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার সময় ৬০ শতাংশের মাঝে বেশ শক্তিশালী অ্যান্টিবডি থাকে, যা রোগের বিরুদ্ধে লড়াইয়ের জন্য কার্যকর। কিন্তু তিন মাস পরে সেই কার্যকারিতা বলবৎ থাকে কেবল ১৭ শতাংশ রোগীর মাঝে। সেই পরীক্ষা বলছে, কিছু কিছু ক্ষেত্রে অ্যান্টিবডি শনাক্তও হয় না। অথচ কিছু কিছু ভাইরাস যেমন হামের ক্ষেত্রে ইমিউনিটি সারা জীবনের জন্য পাওয়া যায়। তবে কভিড-১৯-এর মতো আরএনএভিত্তিক ভাইরাস রোগের ক্ষেত্রে ইমিউনিটি কেবল একটি নির্দিষ্ট সময়ের জন্য বজায় থাকে।

দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন