বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

করোনা

সঠিক ব্যবহারেই কেবল মাস্ক কার্যকর হতে পারে

বণিক বার্তা ডেস্ক

বিশেষজ্ঞরা বলছেন, সঠিকভাবে ব্যবহারেই কেবল মাস্কগুলো কার্যকর হতে পারে। যুক্তরাষ্ট্রের সেন্টার পর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনার ভিত্তিতে সঠিকভাবে মাস্ক ব্যবহারের নির্দেশিকা তুলে ধরা হলো।

প্রথমে আপনার হাত সাবান-পানি দিয়ে পরিষ্কার করে নিন। এরপর কেবল পরিষ্কার এবং সহজে শ্বাস-প্রশ্বাস নেয়া যায় এমন মাস্ক পরিধান করুন। তবে একই মাস্ক কয়েকবার ব্যবহার আপনাকে সংক্রমণ থেকে রক্ষা না- করতে পারে। মাস্ক পরার সময় একটি বিষয় খুব ভালোভাবে মনে রাখতে হবে যে অবশ্যই মাস্কের দুই পাশের এয়ারলুপ ধরে সেটা মুখে সেট করতে হবে, মাস্কের বাইরের বা ভেতরের আবরণে হাত দেয়া যাবে না।

আপনার মাস্কটি আপনার মুখের অংশগুলোতে খুব সহজেই ফিট হওয়া উচিত। মাস্কের আবরণ এতটা শক্ত হওয়া উচিত নয় যেন সেটা দিয়ে শ্বাস নিতে কষ্ট হয়। আপনার মাস্কের এক পাশে তারযুক্ত দিক থাকতে পারে, যা আপনার নাকের আকৃতিতে ফিট হওয়ার জন্য। মুখে মাস্ক লাগিয়ে নাকের দুই পাশটা চাপ দিলেই সেটা ভালোভাবে ফিট হয়ে যাবে। মাস্ক পরার পর নিচের অংশটা নিচের দিকে টেনে চিবুকটি ঢেকে দিন। আপনার নাক, মুখ চিবুক ঢাকা রয়েছে তা নিশ্চিত করুন।

মাস্ক পরার পর সেটা খোলার আগে পর্যন্ত স্পর্শ করা উচিত নয়। আর খোলার সময়ও মাস্কের দুই পাশে এয়ারলুপ ধরে খুলুন। মাস্ক খোলার পর আপনার হাত আবারো সাবান-পানি দিয়ে পরিষ্কার করে নিন।

সিএনএন

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন