বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

অতিধনীদের ওপর অধিক করারোপের প্রস্তাব মিলিয়নেয়ারদের

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস মহামারী থেকে বৈশ্বিক আরোগ্য লাভের প্রয়াসে অতিধনীদের ওপর কর বৃদ্ধির আহ্বান জানিয়েছেন আট কোটিরও বেশি মিলিয়নেয়ার। খবর এএফপি।

একটি খোলা চিঠিতে ওই মিলিয়নেয়াররা নিজেদের মিলিয়নেয়ারস ফর হিউম্যানিটি হিসেবে উল্লেখ করে ঘোষণা করেন, অতিধনীদের ওপর অবিলম্বে উল্লেখযোগ্যভাবে স্থায়ীভাবে উচ্চহারে করারোপ করতে হবে।

স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন বেন অ্যান্ড জেরি আইসক্রিম কোম্পানির সহপ্রতিষ্ঠাতা জেরি গ্রিনফিল্ড, চিত্রনাট্যকার রিচার্ড কার্টিস, চলচ্চিত্রনির্মাতা অ্যাবিগাইল ডিজনি। মার্কিন উদ্যোক্তা সিডনি টপল নিউজিল্যান্ডের রিটেইলার স্টিফেন টিনডালও সেখানে স্বাক্ষর করেন।

চিঠিতে তারা বলেন, কভিড-১৯ মহামারী যখন পুরো বিশ্বে জেঁকে বসেছে, তখন আমাদের মতো মিলিয়নেয়ারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার দরকার রয়েছে। আমরা হয়তো চিকিৎসকদের মতো জীবন রক্ষায় ভূমিকা পালন করতে পারব না, কিন্তু আমাদের হাতে অনেক অর্থ রয়েছে। এখন যা খুব জরুরি এবং আগামী দিনগুলোয় সংকট থেকে ঘুরে দাঁড়াতেও তার প্রয়োজন পড়বে।

জি২০ অর্থমন্ত্রীদের আসন্ন বৈঠক সামনে রেখে চিঠিটি প্রকাশিত হয়। বৈশ্বিক মহামারীর অর্থনৈতিক প্রভাব মোকাবেলায় অনেক দেশ এরই মধ্যে উচ্চ শুল্ক আরোপ শুরু করেছে।

যুক্তরাজ্যভিত্তিক থিংকট্যাংক দি ইনস্টিটিউট অব ফিসকাল স্টাডিজ বলছে, শুধু অতিধনী নয়, বরং অধিকাংশের ওপর উচ্চ শুল্ক আরোপ অনিবার্য।

চলতি মাসের শুরুতে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ইঙ্গিত দেন, তার সরকার উচ্চ শুল্ক আরোপ করতে যাচ্ছে এবং রাশিয়াও উচ্চ আয়কারীদের ওপর শুল্ক আরোপের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে। তেলের দামে পতন এবং ভাইরাসের ধাক্কায় বিক্রয়কর বৃদ্ধি করেছে সৌদি আরব।

মিলিয়নেয়ারস ফর হিউম্যানিটি চিঠিতে আরো যে সংগঠন প্রতিষ্ঠানগুলো স্বাক্ষর করেছে, সেগুলোর মধ্যে রয়েছে অক্সফাম, ট্যাক্স জাস্টিস ইউকে এবং যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়টিক মিলিয়নেয়ারস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন