শনিবার | আগস্ট ১৫, ২০২০ | ৩১ শ্রাবণ ১৪২৭

শিল্প বাণিজ্য

ভ্যাট সনদ প্রদর্শন না করায় রাজধানীর ৪৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

ভ্যাট নিবন্ধন সনদ দৃশ্যমান স্থানে প্রদর্শন না করায় দায়ে পৃথক চারটি অভিযানে ৪৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদফতর রাজধানীর কয়েকটি স্থানে অভিযান চালিয়ে এসব মামলা দেয়।

গতকাল সোমবার (১৩ জুলাই) ভ্যাট গোয়েন্দার চারটি দল রাজধানীর মোহাম্মদপুর, ধানমণ্ডি, বেইলি রোড, গুলশান,  নবাবপুর, ইস্কাটন ও ওয়ারীতে এ অভিযান পরিচালনা করে। 

ভ্যাট গোয়েন্দা সূত্রে জানা গেছে, ভ্যাট আইনের ধারা ১৩ অনুসারে ব্যবসাপ্রতিষ্ঠানে দৃশ্যমান স্থানে নিবন্ধন সনদ প্রদর্শনের বিধান রয়েছে। কিন্তু এসব প্রতিষ্ঠানে এই সনদ ঝুলিয়ে রাখতে দেখা যায়নি।

সংস্থাটির একটি সূত্রে জানা গেছে, ফার্নিচার, কসমেটিকস, ফাস্টফুড, ডিপার্টমেন্টাল স্টোর, জুয়েলারিসহ আরো কয়েক ধরনের ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত অভিযানে এই অনিয়ম পাওয়া গেছে।

সম্প্রতি এনবিআরের ভ্যাট বিভাগ থেকে নির্দেশ দেয়া হয়, ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাটের সনদ দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখতে হবে। পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানগুলো ভ্যাট সনদ সঠিকভাবে রাখছে কিনা, তা তদারকি করতে প্রত্যেক ভ্যাট কমিশনারেটকেও নির্দেশ দেয়া হয়। প্রতিষ্ঠানগুলোকে মোবাইলে মেসেজ ও পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে সতর্কও করা হয়।

এদিকে ভ্যাট কর্তৃপক্ষের এই অনুরোধ আমলে না আনায় এবং আইনের বিধান লঙ্ঘনের দায়ে এই মামলাগুলো করা হয়েছে। ভ্যাট আইনের ধারা ৮৫ অনুসারে এই লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হলে প্রতিটির ক্ষেত্রে ১০ হাজার টাকা জরিমানা করার নিয়ম রয়েছে। 

ভ্যাট গোয়েন্দা অধিদফতর মনে করছে, এই অভিযানের ফলে ভ্যাটের প্রতিষ্ঠানগুলো আইনের বিধান পালনে আরো সচেতন হবে। সাধারণ জনগণও তার অধিকার থেকে বঞ্চিত হবে না। 

ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদফতর যে প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে অনিয়ম পেয়েছে, সে তালিকায় রয়েছে- স্প্রিংওয়েল ফার্মেসি ও ডিপার্টমেন্টাল স্টোর, পান্থপথ; লাজ ফার্মা, নিউ ইস্কাটন রোড; টাঙ্গাইল চমচম ঘর, হাটখোলা রোড; ফ্রাইডে ফাস্টফুড, গুলশান এভিনিউ; এশিয়ান টুলস, নবাবপুর; সানন্দা জুয়েলার্স ও খাজা জুয়েলার্স, নিউ রাজধানী সুপার মার্কেট টিকাটুলী; ডায়মন্ড হার্ডওয়্যার, নবাবপুর। 

এই তালিকায় আরও রয়েছে-সুইস বেকারি, বেইলি রোড; আলামিন ট্রেডার্স, নবাবপুর; আকিজ মোটরস, বড় মগবাজার; সপুরা সিল্ক মিলস লিমিটেড, গুলশান এভিনিউ; হাই ফ্যাশন গ্যালারি, গুলশান এভিনিউ; সসলিক ফুড লিমিটেড, গুলশান এভিনিউ; মি. বেকার, বেইলি রোড; রোজী ডিপার্টমেন্টাল স্টোরস, গ্রিন রোড; মেডেলিয়ন প্লাস, উত্তর ধানমন্ডি ও মা ইলেকট্রনিকস, গুলশান-১। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×