স্বাস্থ্যসেবাকর্মীদের মৃত্যুর জন্য সরকারগুলোকে জবাবদিহি করতে হবে

বণিক বার্তা ডেস্ক

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত তিন হাজারেরও বেশি স্বাস্থ্যসেবাকর্মী মারা গিয়েছেন এবং তাদের মৃত্যুর জন্য সংশ্লিষ্ট সরকারকে অবশ্যই জবাবদিহি করতে হবে। সর্বাধিক স্বাস্থ্যসেবাকর্মী মারা যাওয়া দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার গ্লোবাল: হেলথ ওয়ার্কার্স সাইলেন্সড, এক্সপোজড অ্যান্ড অ্যাটাকড প্রতিবেদনে তথ্য তুলে ধরেছে সংগঠনটি।

প্রতিবেদনে তারা ৭৯টি দেশের চিত্র পর্যবেক্ষণ করেছে। কভিড-১৯ ভাইরাসে রাশিয়ায় ৫৪৫ জন, যুক্তরাজ্যে ৫৪০ জন এবং যুক্তরাষ্ট্রে ৫০৭ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্যসেবা প্রয়োজনীয় কর্মীরা কর্তৃপক্ষের থেকে প্রতিশোধমূলক কর্মকাণ্ডের শিকার হয়েছেন। গ্রেপ্তার সহিংসতার হুমকি, ব্যক্তিগত সুরক্ষা উপকরণের (পিপিই) অভাব এবং কিছু ক্ষেত্রে তাদের বেতন পর্যন্ত দেয়া হচ্ছে না।

অ্যামনেস্টির অনুসন্ধানে উঠে এসেছে, পিপিইস্বল্পতার অভিযোগ করে রাশিয়ায় দুজন নারী চিকিৎসক কর্তৃপক্ষের প্রতিশোধের মুখোমুখি হয়েছেন। একজনকে ভুয়া সংবাদ আইনে অভিযুক্ত করা হয়েছে এবং তাকে হাজার ৪৪৩ ডলার জরিমানা করা হয়। দ্বিতীয়জনকে চাকরি থেকে বরখাস্তের মতো শাস্তি দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মিসরীয় চিকিৎসক অ্যামনেস্টিকে বলেছেন, পরিস্থিতির বিরুদ্ধে কথা বললেই চিকিৎসকদের প্রাণনাশের হুমকি রয়েছে। এজন্য অনেক চিকিৎসক নিজেদের অর্থে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম কিনে ব্যবহার করেন। আমাদের মৃত্যু অথবা কারাবরণ দুটির মধ্যে একটিকে বেছে নিতে বাধ্য করা হয়।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন