মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

টকিজ

দিল্লির চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ৪ ছবি

ফিচার প্রতিবেদক

ভারতের দিল্লিতে অনুষ্ঠিত ইন্দুস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের চারটি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। পপুলার, ফিচার, স্বল্পদৈর্ঘ্য, ডকুমেন্টারি ক্যাটাগরিতে ছবি চারটি নির্বাচিত হয়েছে বলে জানিয়েছেন চলচ্চিত্র উৎসবটির বাংলাদেশী সমন্বয়ক মনজুরুল ইসলাম মেঘ।

তিনি জানান, দিল্লিভিত্তিক সাউথ এশিয়ান ফোরাম ফর আর্ট অ্যান্ড ক্রিয়েটিভ হেরিটেজের আয়োজনে চলচ্চিত্র উৎসবটি আগামী থেকে আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে। করোনাভাইরাসের কারণে পুরো অনুষ্ঠানটিই অনলাইনে আয়োজনের ব্যবস্থা করা হয়েছে। বাংলাদেশ থেকে সংশ্লিষ্ট চলচ্চিত্রের পরিচালক অভিনেতা-অভিনেত্রীরা অনলাইন আলোচনায় অংশগ্রহণ করবেন।

জানা গেছে, চলচ্চিত্র উৎসবের জন্য পপুলার ক্যাটাগরিতে বাণিজ্যিক ছবি হিসেবে মনোনীত হয়েছে সাকিব সনেট পরিচালিত নোলক ছবিটি, সরকারি অনুদানে নির্মিত মাসুদ পথিকের চলচ্চিত্র মায়াদ্য লস্ট মাদার ফিচার ক্যাটাগরিতে মিজানুর রহমান লাবু পরিচালিত মালাভাবি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে এবং অনার্য মুর্শিদা পরিচালিত কাসিদা অব ঢাকা চলচ্চিত্রটি ডকুমেন্টারি ক্যাটগারিতে মনোনীত হয়েছে। সিনেম্যাকিং বাংলাদেশের পক্ষ থেকে বেশকিছু ছবি চলচ্চিত্র উৎসবে পাঠানো হয়েছিল। সেখান থেকে উৎসব সিলেকশন কমিটি প্রিভিউ করে চারটি চলচ্চিত্র প্রদর্শনের জন্য মনোনীত করেছে।

উৎসবে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শন করা হবে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা বিশাল ভরদ্বাজ পরিচালিত পাটাখা ছবিটি। আর সমাপনী চলচ্চিত্র হিসেবে নন্দিতা দাস পরিচালিত নওয়াজুদ্দীন সিদ্দিকী অভিনীত আলোচিত পুরস্কারপ্রাপ্ত মান্টো প্রদর্শিত হবে।

উল্লেখ্য, মনজুরুল ইসলাম মেঘ সাউথ এশিয়ান ফোরাম ফর আর্ট অ্যান্ড ক্রিয়েটিভ হেরিটেজের বাংলাদেশী প্রতিনিধি হিসেবে চলচ্চিত্র উৎসবের বাংলাদেশী সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। চলচ্চিত্র পরিচালনা জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। গত অর্থবছর সরকারের অনুদানে তিনি নির্মাণ করেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিলডাকিনি বেগম রোকেয়ার জীবন কাহিনী নিয়েও চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা রয়েছে তার।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন