জুলাইয়ের শেষ নাগাদ জাপানের সঙ্গে বাণিজ্য চুক্তিতে যাবে যুক্তরাজ্য

বণিক বার্তা ডেস্ক

চলতি মাসের শেষের দিকে জাপানের সঙ্গে একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে যুক্তরাজ্য সরকার। টোকিওর সঙ্গে লন্ডনের শীর্ষ মধ্যস্থতাকারী তথ্য নিশ্চিত করেন। খবর কিয়োদো।

এক অনলাইন বিজনেস সেমিনারে গ্রাহাম জেবিদি বলেন, আমরা দ্রুততার সঙ্গে কাজ করছি এবং চলতি মাসের শেষের দিকেই একটি চুক্তিতে পৌঁছার চেষ্টা করছি, আগামী সেপ্টেম্বর নাগাদ আনুষ্ঠানিকভাবে চুক্তিটি স্বাক্ষরিত হবে।

গত জুন দুই সরকারের মধ্যে আলোচনা শুরু হয় এবং চলতি বছরের শেষ নাগাদ একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করা হয়। গত ৩১ জানুয়ারি ইইউ থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে আসার কারণে ইইউ-জাপানের মধ্যকার মুক্ত বাণিজ্য চুক্তি ব্রিটেনের সঙ্গে প্রযোজ্য নয়।

জাপান-ইইউ মুক্ত বাণিজ্য চুক্তির আলোকেই উভয় পক্ষ চুক্তি সম্পন্ন করতে চায়। টোকিও চাইছে যত দ্রুত সম্ভব গাড়ির ওপর শুল্ক অব্যাহতি পেতে। অন্যদিকে নিজেদের আর্থিক সেবা বস্ত্র শিল্পের জন্য সুবিধা নিশ্চিত করতে চাইছে লন্ডন।

২০১৯ সালে দুই দেশের মধ্যে বৈদেশিক বাণিজ্য হয়েছে হাজার ৮০০ কোটি ডলার। যুক্তরাজ্যের ১১তম বৃহৎ রফতানি বাজার ছিল জাপান। অন্যদিকে যুক্তরাজ্য ছিল জাপানের ১২তম বৃহৎ বাজার।

বৈশ্বিক পরামর্শক প্রতিষ্ঠান ইওয়াই আয়োজিত এক ওয়েবিনারে জেবিদি বলেন, আমরা জাপান ইইউ চুক্তির সব দিক খতিয়ে দেখছি এবং আমরা তা কীভাবে উন্নত করতে পারি সেগুলো নিয়ে ভেবে দেখছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন