বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

দেশের খবর

সুন্দরবনের গহীনে ‘ক্ষুধায়’ বাঘিনীর মৃত্যু

বণিক বার্তা প্রতিনিধি, খুলনা

সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের আওতাধীন আন্দারমানিক ক্যাম্প এলাকায় একটি পূর্ণবয়স্ক বাঘিনীর মৃত্যু হয়েছে। গত শুক্রবার বাঘটির মৃত্যু হয়। 

সংবাদ পেয়ে বনবিভাগের লোকজন গতকাল শনিবার সেখানে যায় এবং বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করে। পাশাপাশি ফরেনসিক রিপোর্টের জন্য নমুনা সংগ্রহ ও চামড়া ছাড়ানো হয়। এরপর বাঘটির দেহকে ওই ক্যাম্পের পাশেই মাটিচাপা দেয়া হয়েছে। 

খুলনার কয়রা উপজেলার সুন্দরবনের উপকূল থেকে এক কিলোমিটার গভীরে আন্দারমানিক ক্যাম্পটির অবস্থান।

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, মরার ৬-৭ দিন আগে থেকে আন্দারমানিক ক্যাম্পকর্মীরা বাঘটিকে ওই এলাকায় ঘোরাফেরা করতে দেখে। এ অবস্থায় বনকর্মীরা সেখানে সতর্ক অবস্থানে ছিল। বাঘটির ওপর নজরদারি করাসহ নিজেরা নিরাপদ থাকতে তৎপর ছিল। 

আল মামুন বলেন, বাঘটির মৃত্যুর পর খুলনা থেকে ভেটেরনারি সার্জনসহ একটি টিম নিয়ে তিনি গতকাল সেখানে যান এবং মৃত বাঘটিকে পর্যবেক্ষণ করেন। এসময় বাঘের বাম পায়ের গোড়ালিতে একটি ক্ষত চিহ্ন দেখতে পান। এ ক্ষতের কারণেই বাঘটি শিকার করতে পারছিল না। ফলে না খেতে পেয়ে দুর্বল হয়ে ধীরে ধীরে বাঘটি মারা যায় বলে প্রাথমিকভাবে ধারণা করছেন তিনি।

তিনি জানান, বাঘটির মৃত্যুর কারণ অনুসন্ধানে ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। একই সঙ্গে ফরেনসিক রিপোর্টের জন্য বাঘের দেহ থেকে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করা হয়েছে। চামড়াও ছাড়িয়ে নেয়া হয়েছে। 

মৃত বাঘটির বয়স ১৪ বছর। অর্থাৎ পূর্ণবয়স্ক বাঘ। এটি স্ত্রীবাঘ। এর দৈর্ঘ্য ৭ ফুট ও উচ্চতা ৩ ফুট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন