শনিবার | আগস্ট ১৫, ২০২০ | ৩১ শ্রাবণ ১৪২৭

খেলা

২০২১ সালেই অলিম্পিক: টোকিও মেয়র

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে এ বছর জুলাই-আগস্টে অনুষ্ঠেয় অলিম্পিক গেমস স্থগিত হওয়ার পর তা ২০২১ সালে সরিয়ে নেয়া হয়েছে। যদিও এ নিয়ে এক সমীক্ষায় সম্প্রতি বহু টোকিওবাসী বলেছেন, অলিম্পিক আরো পেছানোর পক্ষে তারা কিংবা এটি একেবারেই বাতিল চান। যদিও টোকিওর মেয়র ইউরিকো কোইকে আজ রয়টার্সকে বলেছেন, বিশ্ব ঐক্যের প্রতীক হিসেবে অলিম্পিক পরের বছরই হতে হবে।

বিশ্বে সংক্রমণ সোয়া কোটি পেরিয়ে গেলেও জাপান সংক্রমণ মোটামুটি নিয়ন্ত্রণের মধ্যে রেখেছে। দেশটিতে সর্বমোট সংক্রমণ ২০ হাজার। যদিও সম্প্রতি টোকিওতে নতুন করে সংক্রমণ বেড়েছে। দেশের মোট সংক্রমণের এক তৃতীয়াংশই আবার টোকিওতে। 

চলতি মাসেই শুরু হওয়ার কথা ছিল বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিক আসরটি। যদিও বিশ্বজুড়ে মহামারী প্রকট আকার ধারণ করায় অ্যাথলিটদের দাবির মুখে এটি বাতিল করতে বাধ্য হয় জাপান ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। দুই পক্ষই এটিকে ২০২১ সালের জুলাই-আগস্টে আয়োজনের ঘোষণা দিয়েছে। এ গেমস নিয়ে কাইকে বলেন, ‘বিশ্বের মানুষ ঐক্যবদ্ধভাবে কঠিন এই সময়কে অতিক্রম করে আসছে এবং এই মহামারী মানুষের মধ্যে বন্ধনকেও শক্তিশালী করছে- এর প্রতীক হিসেবেই আমি গেমসটা আয়োজন করতে চাই।’

আগামী বছর ২৩ জুলাই থেকে ৮ আগস্ট ৩৩টি খেলার ৫০টি ডিসিপ্লিনের ৩৩৯ ইভেন্টের এ মহাযজ্ঞ আয়োজনের সূচি নির্ধারণ করা হয়েছে, যদিও এটি সরকারিভাবে এখনো চূড়ান্ত নয় এবং পরিবর্তন আসতে পারে। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×