বৃহস্পতিবার | আগস্ট ১৩, ২০২০ | ২৯ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

এবার ফাউসির বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে হোয়াইট হাউস

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর মিছিল যখন থামার কোনো লক্ষণই নেই তখন দেশটির সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ও কভিড-১৯ বিষয়ক ট্যাস্ক ফোর্সের অন্যতম সদস্য ড. অ্যান্থনি ফাউসিকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে চলেছে হোয়াইট হাউস। 

গত সপ্তাহে সিএনএন এক প্রতিবদনে বলেছে, করোনাভাইরাস প্রতিরোধ ও ব্যবস্থা গ্রহণ নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে অসংখ্যবার মতবিরোধ হয়েছে ফাউসির। এবার সেই ফাউসিকেই হয়তো বলির পাঠা বানানো হচ্ছে। 

হোয়াইট হাউসের এক কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ফাউসি অসংখ্যবার ভুল কথা বলায় ও ভুল সিদ্ধান্ত নেয়ায় হোয়াইট হাউজের অনেক কর্মকর্তা উদ্বিগ্ন। 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা মহামারী শুরুর পর থেকে ফাউসি যত কথা বলেছেন কিংবা সাক্ষাৎকার দিয়েছেন, তার কিছু কিছু অংশ দৃষ্টান্ত হিসেবে তুলে ধরেন। 

তিনটি বুলেট পয়েন্ট তুলে ধরেন ওই কর্মকর্তা, যা সাধারণত রাজনৈতিক প্রতিপক্ষের কর্মকাণ্ডের চুলচেরা বিশ্লেষণের সমতুল্য। এর মধ্যে গত মার্চে ফাউসির একটি বক্তব্যকে তুলে ধরেন তিনি। তখন ফাউসি বলেছিলেন, ‘মানুষের মাস্ক পরে বাইরে যাওয়ার দরকার নেই।’

প্রেসিডেন্ট ট্রাম্প ও ফাউসি মধ্যে যখন অন্তত মাসখানেক ধরে কথা বলা বন্ধ সেই সময় হোয়াইট হাউসের পক্ষ থেকে এসব কথা বলা হচ্ছে। দুজন যখন প্রকাশ্যে একে অপরের বিরুদ্ধাচারণ করছেন এবং সাক্ষাৎকার দিচ্ছেন তখনই এ নিয়ে উত্তেজনায় ঘি ঢাললো খোদ প্রেসিডেন্টে কার্যালয়।

রিপাবলিকান ও ডেমোক্র্যাট পার্টির মোট ছয়জন প্রেসিডেন্টের অধীনে কাজ করার অভিজ্ঞতায় ঋদ্ধ ড. অ্যান্থনি ফাউসি। সম্প্রতি পত্রিকা ও রেডিও সাক্ষাৎকারে প্রকাশ্যেই ট্রাম্পের সঙ্গে তার মতবিরোধের কথা বলেছেন। তিনি বলেছেন, ‘একটি দেশ হিসেবে, যখন আপনি অন্য দেশগুলোর সঙ্গে আমাদের তুলনা করবেন, আমি মনে করি না যে আমরা খুব ভালো করছি।’ 

ট্রাম্প বলছিলেন, ৯৯ শতাংশ সংক্রমণই ‘সম্পূর্ণভাবে ক্ষতিকর নয়’। এর জবাবে ফাউসি বলেছেন, প্রেসিডেন্ট কোথা থেকে এই সংখ্যা পেলেন, তা তার বোধগম্য নয়। তার এ কথার সঙ্গে বাস্তব চিত্রের মিল নেই। 

ট্রাম্পও প্রকাশ্যে ফাউসির সমালোচনা করেছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘জনাব ফাউসি একজন ভালো মানুষ, যদিও তিনি অনেক ভুল করেছেন।’

এক জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়েও ফাউসির ওপর বেশি ভরসা করেন আমেরিকানরা। অথচ এই বিশেষজ্ঞকেই কিনা অবজ্ঞা করছেন ট্রাম্প।

মহামারীর শুরু থেকেই ফাউসি যেসব পরামর্শ দিয়ে এসেছেন তা নিয়ে প্রশ্ন তোলেন ট্রাম্প। সম্প্রতি ফাউসি বলেছেন, সংক্রমণের প্রথম ঝড়ে আমরা এখনো গভীর সংকটে রয়েছি। এ কথার সঙ্গে দ্বিমত পোষণ করে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি আমরা ভালো অবস্থানে আছি। আমি তার সঙ্গে দ্বিমত পোষণ করছি।’

একজন জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা সিএনএনকে বলেন, হোয়াইট হাউসের ভেতরের অনেক কর্মকর্তাই ফাউসির ওপর আস্থা রাখছেন না। এক সূত্র বলছে, প্রেসিডেন্টের স্বার্থ রক্ষা করে কথা বলছেন না ফাউসি। ট্রাম্পের সঙ্গে দ্বিমত পোষণ করে ফাউসির দেয়া একাধিক সাক্ষাৎকারের কথা তুলে ধরেন ওই সূত্র। 

হাউসের ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান ও ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট অ্যাডাম স্কিফ গতকাল রোববার বলেছেন, ফাউসির কৃতিত্বকে খাটো করা কিংবা তাকে কোণঠাসা করে রাখা হবে ‘খুবই খারাপ কাজ।’

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩৪ লাখ মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, প্রাণ হারিয়েছেন ১ লাখ ৩৫ হাজার। 

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন