সাহেদ-সাবরিনা ও তাদের সব প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ

বণিক বার্তা অনলাইন

রিজেন্ট হাসপাতালের স্বত্বাধিকারী ও রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. সাহেদ ওরফে সাহেদ করিম এবং জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ চৌধুরীর ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

তাদের ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি)। সেই সঙ্গে তাদের নামে থাকা ব্যাংক হিসাবের সব তথ্য সাত দিনের মধ্যে জানাতে সব তফসিলি ব্যাংককে চিঠি দেয়া হয়েছে।

গতকাল রোববার এনবিআরের সিআইসি থেকে এই নির্দেশ পাঠানো হয়। 

সাবরিনা চৌধুরীর স্বামী জেকেজির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হক চৌধুরী এবং রিজেন্ট হাসপাতালের পরিচালক ইব্রাহিম খলিলের ব্যাংক হিসাবও জব্দ করা হয়েছে।

কর নথিতে তাদের আয়-ব্যয় খতিয়ে দেখতেই এই উদ্যোগ নিয়েছে এনবিআর। এসব ব্যক্তির মালিকানাধীন রিজেন্ট হাসপাতাল, রিজেন্ট কেসিএস, জেকেজি হেলথকেয়ার, ওভাল গ্রুপ লিমিটেডেরও যাবতীয় ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

এনবিআরের একজন কর্মকর্তা বলেন, তাদের কর নথিতে থাকা আয়-ব্যয়ের যে হিসাব সেটি খতিয়ে দেখতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। তাই ব্যক্তির পাশাপাশি প্রতিষ্ঠানও এখন নজরদারিতে পড়েছে। ব্যাংকগুলোকে পাঠানো নির্দেশনায় অভিযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের একক ও যৌথ নামে থাকা সব ধরনের ব্যাংক হিসাবে থাকা লেনদেন ‘ফ্রিজ’ করার নির্দেশনা দেয়া হয়।

তিনি জানান, এসব ব্যক্তি-প্রতিষ্ঠানের গত পাঁচ বছরের তথ্য, কর ফাইলে দেখানো তথ্যের সঙ্গে মিলিয়ে দেখা হবে। যদি অসামঞ্জস্য দেখা যায়, তাহলে বিদ্যমান আয়কর আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ওভার গ্রুপ লিমিটেডের চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ চৌধুরীকে গতকাল রোববার গ্রেফতার করেছে পুলিশ। আজ সোমবার তাকে আদালতে উপস্থাপন করে রিমান্ড আবেদন করা হতে পারে। তবে রিজেন্টের চেয়ারম্যান সাহেদ এখনো পলাতক। সরকার তাকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন