কোরবানির পশুর হাট বসছে না রাজধানীতে

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে গতকাল মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনাসংক্রান্ত এক সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় একটি গাইডলাইন তৈরি করছে। গাইডলাইন বাস্তবায়নের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। রাজধানীর বাইরে পশুর হাট বসানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে। বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় সিটি করপোরেশন ব্যবস্থা নেবে। তবে বছর অনলাইন কেনাকাটার ওপর গুরুত্ব দিতে বলা হয়েছে।

ঢাকার বাইরের পশুর হাটগুলোয় ইজারাদারদেরই স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইজারাদারদের ব্যবস্থাপনায় পশুর হাটের প্রবেশপথে হাত ধোয়ার ব্যবস্থা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। ক্রেতাদের মাস্ক পরিধান করে হাটে প্রবেশ করতে হবে। 

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় আরো বলা হয়, হাটের কাছে ব্যাংকের বুথ স্থাপন করতে হবে। এছাড়া পশুবাহী কোন ট্রাক কোন হাটে যাবে, ট্রাকের সামনে তা উল্লেখ করে একটি ব্যানার লেখা থাকতে হবে। ব্যানারে উল্লিখিত স্থান ছাড়া পশুবাহী কোনো গাড়ি রাস্তায় অন্য কোথাও থামানো যাবে না। নিরাপত্তা বাহিনী প্রতিবারের মতো জাল নোট, চাঁদাবাজি, অজ্ঞান মলম পার্টি থেকে ক্রেতা বিক্রেতাকে নিরাপত্তা দেবে।

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভায় ঈদযাত্রায় লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করলে ব্যবস্থা নেয়ারও সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এতে বলা হয়েছে, নদীপথে ফেরি, লঞ্চ জাহাজে অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না। অতিরিক্ত যাত্রী পরিবহন করলে কোস্টগার্ড নৌ-পুলিশ আইনগত ব্যবস্থা নেবে। নদীপথে প্রবাহিত ট্রলার যাতে অতিরিক্ত বোঝাই না হয়, সেদিকে কোস্টগার্ড পুলিশ নজরদারি করবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সভায় এবার গার্মেন্ট ফ্যাক্টরি অন্যবারের তুলনায় কম সময়ের জন্য বন্ধ রাখার পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি শ্রমিকদের বেতন-বোনাস যথাসময়ে পরিশোধের জন্য বিজিএমইএ কারখানার মালিকদের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন