ভার্চুয়াল আদালতে ৫০ হাজার আসামির জামিন হয়েছে —আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন, বিচার সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, নভেল করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় ভার্চুয়াল আদালতের মাধ্যমে জামিন শুনানি চলছে। পদ্ধতির মাধ্যমে প্রায় ৫০ হাজার আসামিকে জামিন দেয়া হয়েছে। পাশাপাশি প্রধান বিচারপতি গত সপ্তাহে স্বাভাবিক আদালতে সারেন্ডারের ব্যবস্থা করে দিয়েছেন এবং অন্য আরো কিছু বিষয় তিনি স্বাভাবিক আদালতে চালু করার কথা বলেছেন।

গতকাল দুপুরে অধঃস্তন আদালতের আইনজীবীদের ভার্চুয়াল আদালত পদ্ধতি ব্যবহারে দক্ষতা উন্নয়ন শীর্ষক এক অনলাইন প্রশিক্ষণে তিনি এসব কথা জানান।

মন্ত্রী বলেন, করোনাভাইরাস আমাদেরকে কতদিনে ছেড়ে যাবে, তা আমরা জানি না। যদি করোনাভাইরাসের প্রকোপ আরো বাড়ে, তাহলে আমাদেরকে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে। কারণ বিচার ব্যবস্থার কার্যক্রম চালু রাখতে হবে। স্বাধীন ন্যায়বিচার প্রাপ্তির জন্য জনগণের আশা পূরণ করতেই হবে।

তিনি বলেন, সারা বিশ্ব এবং দেশের সব বিভাগ কিন্তু ভার্চুয়ালের দিকেই এগিয়ে যাচ্ছে। বিচার বিভাগ যদি ভার্চুয়ালের দিকে এগিয়ে না যায়, তাহলে শুধু বিশ্বে নয়, দেশও পিছিয়ে থাকবে। আমরা সমালোচনার সম্মুখীন হব। জনগণ আমাদের ওপর আস্থা রাখতে চিন্তা করবে।

আইন বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে যুগ্ম সচিব উম্মে কুলসুম, ব্রাহ্মণবাড়িয়ার জেলা জজ মো. শফিউল আজম, নরসিংদীর জেলা জজ মোস্তাক আহমেদ, জিআইজেড বাংলাদেশের রুল অব প্রোগ্রামের প্রধান প্রমিতা সেনগুপ্ত, ব্রাহ্মণবাড়িয়া নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. শফিউল আলম অ্যাডভোকেট মিজানুর রহমান বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন