অনিয়মে জড়িত থাকলে বদলি নয়, বরখাস্ত—স্থানীয় সরকারমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বদলি কোনো শাস্তি নয় মন্তব্য করে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের উন্নয়নে গৃহীত প্রকল্পে নিম্নমানের কাজের সঙ্গে জড়িত থাকলে বরখাস্ত অথবা আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। একই সঙ্গে সব প্রকল্প নির্দিষ্ট সময়ের মধ্যে মানসম্মতভাবে শেষ করার জন্য প্রকল্প পরিচালক এবং এর সঙ্গে যুক্ত সবাইকে নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ে নিজ কক্ষে বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির ওপর বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) পর্যালোচনা নিয়ে অনলাইন সভায় সভাপতির বক্তব্যে তিনি নির্দেশনা দেন। সভায় স্থানীয় সরকার বিভাগ এবং এর আওতাধীন দপ্তরের ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) অন্তর্ভুক্ত প্রকল্প পর্যালোচনা করা হয়।

মন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্পের কাজ অবশ্যই মানসম্পন্ন, টেকসই উৎপাদনশীল হতে হবে। প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট যে স্তরের কর্মকর্তা-কর্মচারী নিম্নমানের কাজে জড়িত থাকবে তাদেরকে কঠোর শাস্তির আওতায় আনা হবে। মন্দ কাজের জন্য যেমন তিরস্কার বা বরখাস্তের ব্যবস্থা থাকবে, তেমনি ভালো কাজের সঙ্গে যারা জড়িত তাদের পুরস্কৃতও করা হবে।

নভেল করোনাভাইরাস সংকটে সারা বিশ্বের মতো বাংলাদেশেও উন্নয়ন কর্মকাণ্ডে প্রভাব পড়েছে উল্লেখ করে তিনি বলেন, করোনা প্রকোপে বছর প্রকল্পের অগ্রগতি কিছুটা হ্রাস পেয়েছে। তবে সবার সম্মিলিত প্রচেষ্টায় ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব।

মো. তাজুল ইসলাম বলেন, প্রকল্প কাজের গুণগত মান নিশ্চিত করতে প্রকল্প পরিচালক, প্রকৌশলীরা যদি কোনো বাধা বা হুমকির সম্মুখীন হন, তাহলে তাদের নিরাপত্তা দিতে রাষ্ট্র অঙ্গীকারবদ্ধ। এক্ষেত্রে মন্ত্রণালয় দায়িত্ব নেবে বলেও জানান তিনি।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সঞ্চালনায় সভায় এলজিইডি, ডিপিএইচই, ওয়াসা, সিটি করপোরেশন, এনআইএলজি এবং স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মন্ত্রীকে অবহিত করা হয়।

সময় জানানো হয়, স্থানীয় সরকার বিভাগের অধীনে ২০১৯-২০ অর্থবছরে ২৫৬টি বাস্তবায়নাধীন প্রকল্পের জুন পর্যন্ত অগ্রগতি ৮১ দশমিক ৪৯ শতাংশ, যা গত অর্থবছর ছিল ৯৫ দশমিক ৪২ শতাংশ। মার্চ থেকে জুন পর্যন্ত প্রকল্প কাজের মৌসুম হলেও করোনা মহামারীর কারণে কাজ বন্ধ থাকায় বছর কাজের অগ্রগতি কিছুটা কম হয়েছে বলে সভায় জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন