বুধবার | আগস্ট ১২, ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

সংক্রমণ বাড়লেও অর্থনৈতিক কার্যক্রম বন্ধে অপারগ ইরান

বণিক বার্তা ডেস্ক

ইরানে আশঙ্কাজনক হারে বাড়ছে নভেল করোনাভাইরাসের সংক্রমণ। কিন্তু পরিস্থিতিতেও দেশটির অর্থনৈতিক কার্যক্রম বন্ধে অপারগতা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। স্থানীয় সময় শনিবার প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, স্বাস্থ্যবিধি মেনেই ইরানকে তার অর্থনৈতিক, সামাজিক সাংস্কৃতিক কার্যক্রম চালিয়ে যেতে হবে। খবর এএফপি।

টেলিভিশনে প্রচারিত ভাইরাস টাস্কফোর্স মিটিংয়ে রুহানি জানান, ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের সবচেয়ে সহজ উপায় হলো, সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেয়া। কিন্তু দেখা যাবে এমন সিদ্ধান্ত কার্যকরের পরের দিনই লোকজন সৃষ্ট বিশৃঙ্খলা ক্ষুধার কারণে আন্দোলন শুরু করবে। ইরান ফেব্রুয়ারির শেষ দিক থেকেই করোনা সংক্রমণ প্রতিরোধে বেশ কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। দেশটিতে পুরো মধ্যপ্রাচ্যের মধ্যে ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি সবচেয়ে মারাত্মক হয়ে উঠেছে।

ইরানে মধ্য জুনের পর থেকেই প্রতিদিন করোনায় শতাধিক মানুষ মারা যাচ্ছে।

এর মধ্যে গত বৃহস্পতিবার মারা গেছে ২২১ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি জানান, ইরানে করোনা আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে। দেশটির ৩১টি প্রদেশে মার্চে সংক্রমণ প্রতিরোধে বাধ্যবাধকতা জারি করা হয়েছিল। কিন্তু রুহানি সরকার অর্থনৈতিক কার্যক্রম চালুর জন্য এপ্রিলে তা তুলে নেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন