শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

শিল্প বাণিজ্য

বেসিসের মানবসম্পদবিষয়ক নির্দেশিকার মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) মানবসম্পদবিষয়ক নির্দেশিকার (এইচআর হ্যান্ডবুকের) মোড়ক আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে। সম্প্রতি বেসিসের সাবেক সভাপতি এবং ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এটির মোড়ক উন্মোচন করেন।

ভার্চুয়াল অনুষ্ঠানে বেসিসের সাবেক সভাপতি তৌহিদ, হাবিবুল্লাহ এন করিম, রফিকুল ইসলাম রাউলি, মাহবুব জামান শামীম আহসান শুভেচ্ছা বক্তব্য দেন এবং বেসিস এইচআর হ্যান্ডবুকের পর্যালোচনাসহ প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। এছাড়া বেসিসের সহসভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ বেসিস এইচআর অ্যান্ড ট্রেনিংবিষয়ক স্থায়ী কমিটির দায়িত্বপ্রাপ্ত পরিচালক হিসেবে বক্তব্য দেন। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

অনুষ্ঠানে স্থায়ী কমিটির কো-চেয়্যারম্যান আবদুল্লাহ আল মামুন পিএমপি বেসিস এইচআর হ্যান্ডবুক প্রকাশের বিভিন্ন কার্যক্রমের বিষয়ে একটি সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন এবং কমিটির চেয়্যারম্যান শাহ ইমরাউল কায়ীশ অনুষ্ঠান শেষে ধন্যবাদ বক্তব্য দেন। এছাড়া বেসিস এইচআর অ্যান্ড ট্রেনিংবিষয়ক স্থায়ী কমিটির সদস্য সাবিলা ইনুন এবং অসীম তরফদার কমিটির পক্ষে বক্তব্য দেন।

অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, কাজের স্বাধীনতা পেলে এবং অবদান রাখার ইচ্ছা থাকলে বেসিসের কার্যনির্বাহী কমিটির বাইরের কেউও যে উল্লেখযোগ্য কাজ করতে পারে, সেটির একটি উজ্জ্বল দৃষ্টান্ত উপস্থাপন করেছে বেসিস এইচআরবিষয়ক স্থায়ী কমিটি। সফটওয়্যার কোম্পানিগুলোর ৯৫ ভাগ সম্পদ হচ্ছে মানবসম্পদ। তাই এই মানবসম্পদকে সঠিকভাবে পরিচালনার জন্য ধরনের একটি গাইডলাইন অত্যন্ত প্রয়োজনীয় ছিল। তবে যেহেতু সরকারি ভাষা বাংলা, তাই এই মানবসম্পদবিষয়ক নির্দেশিকার বাংলা অনুবাদ বের করা প্রয়োজন। এর সঙ্গে এই মানবসম্পদবিষয়ক নির্দেশিকাকে যেন নিয়মিত হালনাগাদ করা হয়, তার ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো অংশ নেন বেসিসের জ্যেষ্ঠ্য সভাপতি ফারহানা রহমান, বেসিস পরিচালক লুনা শামসুদ্দোহা, বেসিস পরিচালক দিদারুল আলম এবং বেসিসের স্থায়ী কমিটিগুলোর চেয়্যারম্যান কো-চেয়ারম্যানরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন