শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

শিল্প বাণিজ্য

বিএসটিআইয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক

মাঠ পর্যায়ের জনবলকে সততা বজায় রাখার নির্দেশ সচিবের

নিজস্ব প্রতিবেদক

ভোক্তা পর্যায়ে মানসম্মত খাদ্যপণ্য সেবা পৌঁছে দিতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত সততা, দক্ষতা, নিষ্ঠা আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন শিল্প সচিব কেএম আলী আজম। বিএসটিআই জাতীয় পর্যায়ে একমাত্র মান নির্ধারণী প্রতিষ্ঠান উল্লেখ করে তিনি বলেন, প্রতিষ্ঠানের পেশাদারিত্ব, স্বচ্ছতা দক্ষতার ওপর শিল্প খাতের উন্নয়ন এবং মানসম্মত শিল্পায়ন নির্ভর করে।

শিল্প সচিব গতকাল বরিশাল সার্কিট হাউজে বরিশাল বিভাগে কর্মরত বিএসটিআইয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে নির্দেশনা দেন। বৈঠকে বিএসটিআইয়ের বরিশাল বিভাগীয় উপপরিচালক প্রকৌশলী মো. শফিউল্লাহ খান বরিশাল বিভাগে বিএসটিআইয়ের সার্বিক কার্যক্রম সম্পর্কে শিল্প সচিবকে অবগত করেন। সময় সহকারী পরিচালক (সিএম) প্রকৌশলী মো. জাহিদুর রহমান বরিশাল বিভাগে বিএসটিআইয়ের চলমান কর্মসূচি বাস্তবায়নে চ্যালেঞ্জ প্রাতিষ্ঠানিক সীমাবদ্ধতাগুলো তুলে ধরেন।

বৈঠককালে শিল্প সচিব বলেন, করোনার প্রাদুর্ভাবের ফলে বিশ্বব্যাপী শিল্পায়নের গতিপ্রকৃতি পরিবর্তন হয়ে যাচ্ছে। পরিবর্তিত প্রেক্ষাপটে খাপ খাইয়ে নিতে শিল্পোৎপাদন, শিল্প ব্যবস্থাপনা, মান নিয়ন্ত্রণ সাপ্লাই চেইনে নতুন প্রযুক্তি ধারণা যুক্ত হচ্ছে। অবস্থায় প্রতিযোগিতায় টিকে থাকা বাংলাদেশের শিল্প খাতের জন্য নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। এর মোকাবেলায় দেশে গুণগত মানসম্পন্ন শিল্পপণ্য উৎপাদন, বিপণন ব্যবস্থার আধুনিকায়ন চাহিদামাফিক পণ্য বৈচিত্র্যকরণের উদ্যোগ জোরদার করতে হবে। একই সঙ্গে তিনি শিল্পোৎপাদনের চাকা সচল রাখতে স্থানীয় পর্যায়ে পণ্যের ক্রেতা সৃষ্টি বাজার সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।

শিল্প সচিব আরো বলেন, দেশীয় পণ্যের গুণগত মান সম্পর্কে ভোক্তা সাধারণের মাঝে আস্থা বৃদ্ধি করা জরুরি। সময় তিনি তৃণমূল পর্যায়ে নিরাপদ মানসম্মত পণ্য সেবার নিরবচ্ছিন্ন সাপ্লাই চেইন অব্যাহত রাখতে পণ্য সেবার গুণগত মান নির্ধারণে সর্বোচ্চ পেশাদারিত্ব, সততা, স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন