শুক্রবার | আগস্ট ০৭, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

ভারতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে ফক্সকন

বণিক বার্তা ডেস্ক

বিশ্বব্যাপী সবচেয়ে বড় সংকট এখন কভিড-১৯ মহামারী। মরণঘাতী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পর্যুদস্ত বৈশ্বিক অর্থনীতি। যার শুরুটা হয় চীনে। অন্যদিকে মহামারী-পূর্ববর্তী পৃথিবীতে বৈশ্বিক বাণিজ্যে যে টালমাটাল পরিস্থিতি ছিল, সেটিও ছিল চীনকে কেন্দ্র করে। অর্থাৎ মার্কিন-চীন বাণিজ্যযুদ্ধ। সব মিলিয়ে বৈশ্বিক বাণিজ্যে একদিকে যেমন চীন অপরিহার্য হয়ে উঠেছে, অন্যদিকে কভিড-১৯ বাণিজ্যযুদ্ধের মতো প্রতিবন্ধকতাকে সামনে নিয়ে এসেছে দেশটি। অবস্থায় মহামারী-পরবর্তী পৃথিবীতে চীনকেন্দ্রিক ব্যবসা গুটিয়ে আনতে চাচ্ছে অনেক প্রতিষ্ঠান। আর যে কারণে দেশটির বিনিয়োগ প্রতিবেশী অন্য দেশগুলোতে সরিয়ে আনতে শুরু করেছে তারা। এমনি একটি প্রতিষ্ঠান তাইওয়ানের ইলেকট্রনিক পণ্য প্রস্তুতকারী কোম্পানি ফক্সকন। চীন থেকে সরে আসার অংশ হিসেবে ভারতের বাজারে ১০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে বিশ্বের বৃহৎ চুক্তিভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান। খবর রয়টার্স।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের অন্যতম নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন। প্রতিষ্ঠানটি চীন থেকে সরে এসে ভারতের বাজারে বিনিয়োগ করবে এমন তথ্য আগে জানা যায়নি। তবে করোনা সংকট এবং ওয়াশিংটন-বেইজিং বাণিজ্যযুদ্ধের জেরে চীন থেকে অন্যতম ক্রেতা প্রতিষ্ঠান অ্যাপলের ক্রমান্বয়ে সরে আসার কারণে ফক্সকনও ব্যবসা গুটিয়ে আনছে। এরই অংশ হিসেবে ভারতের দক্ষিণাঞ্চলীয় এলাকায় আইফোনের অ্যাসেম্বলে ফ্যাক্টরি প্রসারিত করতে নতুন বিনিয়োগ করবে ফক্সকন। বিষয়টি সম্পর্কে অবগত আছেন এমন দুটি সূত্র রয়টার্সকে তথ্য নিশ্চিত করেছেন।

বিষয়টি সম্পর্কে সরাসরি অবগত আছেন এমন একটি সূত্র জানিয়েছে, চীনের বাইরে উৎপাদন কার্যক্রম বাড়ানোর জোরালো অনুরোধ রয়েছে অ্যাপলের পক্ষ থেকে। এরই অংশ হিসেবে ফক্সকন বিনিয়োগে যাচ্ছে। যদিও ফক্সকন বিষয়ে কোনো মন্তব্য করা থেকে বিরত রয়েছেন। অ্যাপলকে বিষয়ে মন্তব্য করতে অনুরোধ করলে তারাও কিছু বলতে রাজি হননি।

দ্বিতীয় সূত্রটি জানিয়েছে, শ্রীপারামবার প্লান্টে বিনিয়োগের পরিকল্পনা করছে ফক্সকন। চেন্নাইয়ের ৫০ কিলোমিটার পশ্চিমের প্লান্টে অ্যাপলের আইফোন এক্সআর নির্মাণ করে প্রতিষ্ঠানটি। এছাড়া দক্ষিণাঞ্চলীয় আরেক রাজ্য অন্ধ্রপ্রদেশেও ফক্সকনের একটি প্লান্ট রয়েছে। যেখানে চীনা ব্র্যান্ড শাওমির জন্য মোবাইল উৎপাদন করে প্রতিষ্ঠানটি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক দুটি সূত্রই জানিয়েছে, প্লান্টে মূলত চীনে তৈরি হওয়া অ্যাপলের অন্য মডেলগুলোও উৎপাদন করবে ফক্সকন। অন্যান্য উৎস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, তাইপেভিত্তিক ফক্সকনের বিনিয়োগের মধ্য দিয়ে তামিলনাড়ু রাজ্যের শ্রীপারামবারে প্লান্টে আরো ছয় হাজার লোকের কর্মসংস্থান তৈরি হবে।

নতুন বিনিয়োগ পরিকল্পনার বিষয়ে ফক্সকন বিস্তারিত না জানালেও এর আগে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লিইও ইয়াং ওয়ে গত মাসে ভারতে বিনিয়োগ বাড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন। তবে তখনো বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি।

বিশ্বের দ্বিতীয় শীর্ষ স্মার্টফোনের বাজার ভারত। আর অ্যাপলের মোট স্মার্টফোন বিক্রির প্রায় শতাংশ হয় দেশটিতে। নতুন বিনিয়োগের ফলে ভারতে আমদানি ট্যাক্সের ক্ষেত্রে খরচ কমে আসবে অ্যাপলের। ফলে প্রতিষ্ঠানটি আগের তুলনায় কিছুটা মূল্য কমিয়ে দিতে পারবে, যা ক্রেতা আকর্ষণের অন্যতম সহায়ক হিসেবে কাজ করবে।

ফক্সকন ছাড়াও অ্যাপলের হয়ে আইফোনের অ্যাসেম্বল করে তাইওয়ানের আরেক চুক্তিভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান উইস্ট্রন করপোরেশন। ভারতের প্রযুক্তি হাব হিসেবে পরিচিত বেঙ্গালুরুতে প্রতিষ্ঠানটির প্লান্ট রয়েছে। তারা মূলত অ্যাপলের আরো কয়েকটি মডেলের অ্যাসেম্বল করে থাকে। প্রতিষ্ঠানটিও এখন ভারতের বাজারে তাদের নতুন প্লান্ট চালুর বিষয়ে ভাবছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন