মাইক্রোসফটের প্রযুক্তিতে ভার্চুয়াল পাঠদান এআইইউবির

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ মহামারী সৃষ্ট পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চালু রাখতে মাইক্রোসফটের প্রযুক্তি ব্যবহার করছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি) ভয়াবহ প্রতিকূল সময়ে মাইক্রোসফট ৩৬৫ এডুকেশনের মাধ্যমে নিজেদের ১৩ হাজার শিক্ষার্থীর ভার্চুয়াল পাঠদান কার্যক্রম পরিচালনা করছে এআইইউবি। নিরাপদ সুরক্ষিত প্লাটফর্মের মাধ্যমে মাইক্রোসফট টিমসে ক্লাস টিমওয়ার্কের জন্য একটি কাস্টমাইজ হাব তৈরি করা হয়েছে, যেখানে ভিডিও মিটিং অফিস ৩৬৫ অ্যাপগুলোর অনলাইন ভার্সন কমপ্লায়েন্স টুল রাখা হয়েছে।

মাইক্রোসফট ৩৬৫ ব্যবহারের মাধ্যমে এআইইউবি শিক্ষক শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য পূর্ণাঙ্গ কার্যকর পদ্ধতি তৈরি করেছে। এর মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে এবং অংশগ্রহণমূলক উপায়ে পাঠদান নিশ্চিত করা সম্ভব হয়েছে। মাইক্রোসফট টিমসের মাধ্যমে শিক্ষার্থীদের ধারাবাহিকভাবে ক্লাস পরিচালিত হওয়ার ফলে পুরো একটি সেমিস্টার অনলাইনেই সম্পন্ন হয়েছে।

নিয়ে এআইইউবির উপাচার্য . কারমেন জেড লামাগনা বলেন, কভিড-১৯ মহামারীর নতুন বাস্তবতায় শিক্ষার্থীদের জন্য শিক্ষা কার্যক্রম চলমান রাখা আমাদের জন্য সহজ বিষয় ছিল না। তবে আমাদের অবকাঠামো মাইক্রোসফটের সমাধানগুলোর সাহায্যে আমরা চারদিনের মধ্যে ১৩ হাজার শিক্ষার্থী, শিক্ষক সব প্রশাসনিক কর্মকর্তাকে অনলাইন প্লাটফর্মে যুক্ত করতে পেরেছি। মাইক্রোসফট ৩৬৫ এডুকেশন আমাদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করেছে। প্লাটফর্মের সাহায্যে আমরা বর্তমান সংকটকালেও শিক্ষক শিক্ষার্থীদের মাঝে সমন্বয় বৃদ্ধির জন্য তাদের সরাসরি ক্লাসরুমের অভিজ্ঞতা দিতে সক্ষম হয়েছি। মহামারী-পরবর্তী সময়ে পদক্ষেপ হিসেবে অনলাইনে সরাসরি ক্লাস নেয়ার সমন্বয়ের মাধ্যমে আমাদের কার্যক্রম গ্রহণের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, অনেকেই আমাদের কাছে জানতে চাচ্ছেন কীভাবে আমরা নতুন পরিবর্তিত অবস্থার সঙ্গে মানিয়ে নিয়েছি। অগ্রজদের চেয়ে তরুণ প্রজন্মকে প্রযুক্তির সঙ্গে যুক্ত করা তুলনামূলক সহজ। তবে মাইক্রোসফটের কল্যাণে এটি আরো সুন্দরভাবে সম্ভব হয়েছে। আমরা মাইক্রোসফট টিমসের মাধ্যমে পাঠদান কার্যক্রম পরিচালনার পাশাপাশি বোর্ড মিটিং, প্রশাসনিক মিটিং কাউন্সিল মিটিংও পরিচালনা করছি, যা আমাদের বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করেছে।

মাইক্রোসফট ৩৬৫ এডুকেশনে শিক্ষক শিক্ষার্থীদের যুক্ত করতে প্রশিক্ষণের অংশ হিসেবে এআইইউবি চারটি ওরিয়েন্টেশন কর্মসূচি পরিচালনা করেছে। দূরশিক্ষণ পরিচালনায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি মাইক্রোসফট টিমস, মাইক্রোসফট স্ট্রিম, মাইক্রোসফট অ্যাডমিনিস্ট্রেশন এবং কুইজ, গ্রেডবুক অ্যাসাইনমেন্টের জন্য মাইক্রোসফট ফর্মস ব্যবহার করছে।

নিয়ে মাইক্রোসফট বাংলাদেশ, ভুটান, ব্রুনাই নেপালের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর আফিফ মোহাম্মদ আলী বলেন, গত কয়েক মাসে আমাদের শিক্ষাদান শেখার পদ্ধতিতে অনেক পরিবর্তন এসেছে। শিক্ষক, শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের পাঠক্রমের ক্ষেত্রে কার্যকর নতুন পদ্ধতি অন্তর্ভুক্ত করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে, যা ভবিষ্যতে গুরুত্বপূর্ণ স্থায়ী প্রভাব ফেলবে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন