চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগ: ফোনেই হাসপাতালের বেড বুকিং

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের তথ্য এবং সেবা প্রাপ্তির জন্য অনলাইন প্ল্যাটফর্ম হাসপাতাল তথ্য বাতায়ন ‘হসপিটাল ফাইন্ডার’ চালু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। কোন হাসপাতালে কী চিকিৎসা সেবা দেয়া হচ্ছে, কোন হাসপাতালে কত বেড খালি, আইসিইউ বেড আছে কিনা, ডাক্তরের অবস্থান ইত্যাদি তথ্য এই পোর্টালের মাধ্যমে ঘরে বসেই জানা যাবে। এছাড়া মোবাইল ফোনের মাধ্যমে হাসপাতালের বেড বুকিংসহ জরুরি স্বাস্থ্য সেবাও মিলবে।

চট্টগ্রামের কাজির দেউড়িতে অবস্থিত সার্কিট হাউজে এই ওয়েবপোর্টালের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। এই সময় বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন, ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার উপস্থিত ছিলেন। 

এসময় সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেন, চট্টগ্রামের সব হাসপাতালের সমন্বিত তথ্য বাতায়ন সম্বলিত ডিজিটাল প্ল্যাটফর্ম ‘হসপিটাল ফাইন্ডার’ তৈরি করায় জেলা প্রশাসনকে ধন্যবাদ। সরকারি-বেসরকারি সব হাসপাতালে কোভিড এবং নন-কোভিড রোগীদের চিকিৎসা সেবার পথ ডিজিটাল মাধ্যমে অনলাইনে এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সুগম করবে এই তথ্য বাতায়ন।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, একটি আইটি প্রতিষ্ঠানের সহায়তায় চট্টগ্রামের সব হাসপাতালের স্বাস্থ্যসেবা বিষয়ক তথ্য নিয়ে হাসপাতাল তথ্য বাতায়ন ‘হসপিটাল ফাইন্ডার’ চালু করা হয়েছে। এই অনলাইন প্ল্যাটফর্মেও মাধ্যমে স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও কাঙ্ক্ষিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত সবকিছু ঘরে বসেই আপনি জানতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন