যুদ্ধ, ঝড়, ভূমিকম্প যা-ই হোক নির্বাচন করতে হবে: সিইসি

বণিক বার্তা প্রতিনিধি, বগুড়া

যে কোনো পরিস্থিতিতে উপ-নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। যুদ্ধ, ঝড়, ভূমিকম্প হোক নির্বাচন করতে হবে। এটি সংবিধানের বিষয়। সংবিধান পরিপন্থী কোনো কিছু করা যাবে না। তাই নির্বাচনের তারিখ পেছানোর কোনো সম্ভাবনা বা সুযোগ নেই। 

আজ শনিবার বিকালে বগুড়ায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়ের আগে জেলা আইনশৃঙ্খলা বিষয়ক সভায় অংশ নেন তিনি।

বগুড়া-১ আসনের উপ-নির্বাচন আয়োজনের বিষয়ে সিইসি বলেন, উপ-নির্বাচনে অংশকারী দলের প্রতিনিধিরা অংশ নিবেন। যদি কেউ অংশ না নেয় তবে তা নির্বাচন কমিশনের দায় নয়। যেসব ভোটকেন্দ্র বন্যাকবলিত সেখানে বিকল্প কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বিকল্প কেন্দ্রগুলো পরিচিত করতে ভোটারদের মাঝে নির্বাচন কমিশন থেকে ব্যাপক প্রচারণা চালানো হবে। ভোটগ্রহণের সকল প্রস্তুতি এরই মধ্যে শেষের পথে। বগুড়ায়-১ আসনে নির্বাচনের পরিবেশ এখন শান্ত রয়েছে। তাই এই আসনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ হবে। 

সিইসি বলেন, বৃষ্টিবাদল, করোনাভাইরাস মাথায় নিয়ে ভোট করতে হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ বা যে কোনো কিছু হোক না কেন সংবিধানে বাইরে কিছু করার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই। নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী ভোটগ্রহণ করবে।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় শেষে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে উপ-নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীদের সঙ্গেও মতবিনিময় করেন সিইসি।

এসময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, রাজশাহী রেঞ্জের উপ মহাপুলিশ পরিদর্শক একেএম হাফিজ আক্তার বিপিএম (বার), ডিজিএফআইয়ের জেনারেল স্টাফ কর্ণেল নাজিম উদ্দিন, বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক, বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাহ উদ্দিন, বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল একেএম আরিফুল ইসলাম পিএসসি, নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহসহ  জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন