মাকড়সার নতুন প্রজাতি জোকিন ফিনিক্সের নামে

ফিচার ডেস্ক

বিজ্ঞানীরা সম্প্রতি মাকড়সার নতুন একটি প্রজাতির খোঁজ পেয়েছেন। এর তলপেটের কাছে আছে লাল সাদা রঙের নকশা। বৈশিষ্ট্য গবেষকদের স্মরণ করিয়ে দিয়েছে ব্যাটম্যান কমিকের ভিলেন জোকারের আইকনিক ফেস পেইন্টকে। তাই তারা মাকড়সা প্রজাতিটির নামকরণ করেছেন জোকারখ্যাত অভিনেতা জোকিন ফিনিক্সের নামে। গত বছর জোকার ছবির মাধ্যমে দুনিয়ায় বিপুলভাবে প্রশংসিত হন জোকিন ফিনিক্স।

মাকড়সাটির নাম রাখা হয়েছে লুরিডিয়া ফনিক্সি (খড়ঁত্ববফরধ ঢ়যড়বহরীর) ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব টুর্কুর মাকড়সা গবেষক আলীরেজা জামানি ইউরি মারুসিক অ্যানথ্রোপোডা সিলেক্টা জার্নালে সম্প্রতি নামকরণ করেন। ধরনের মাকড়সা মূলত ভেলভেট স্পাইডার নামে পরিচিত।

লুরিডিয়া ফনিক্সি আবিষ্কার হয়েছে ইরানে। প্রথমবারের মতো ভূমধ্যসাগরীয় অঞ্চলের বাইরে কোনো ভেলভেট মাকড়সা পাওয়া গেল।

জামানি তার দল ইরানের আলবোর্জ প্রদেশ থেকে লুরিডিয়া ফনিক্সি প্রজাতির মাকড়সা খুঁজে পেয়েছেন। জামানি বলেছেন, সম্প্রতি ইরানের একটি মাকড়সা প্রজাতির নাম দিয়েছি আমেরিকার অভিনেতা, প্রয়োজক, প্রাণী অধিকারকর্মী জোকিন ফিনিক্সের নামে। ২০১৯ সালে জোকার ছবিতে তার কাজকে সম্মান জানাতেই আমরা এটা করেছি। জোকারের মুখে থাকা মাস্কটির সঙ্গে মাকড়সার তলপেটে থাকা রঙের নকশার মিল রয়েছে।

জামানি আরো বলেন, তিনি প্রথমবার লুরিডিয়া ফনিক্সি মাকড়সা দেখেছিলেন সোস্যাল মিডিয়ায়। এরপর ২০১৬ সালে তিনি প্রজাতির একটি ছোট মাকড়সা সংগ্রহ করতে সমর্থ হন। কিন্তু ল্যাবে নেয়ার পথে মাকড়সাটির শরীরের একটি অংশ খোয়া যায়। এরপর তিনি স্থানীয় প্রকৃতিবিদদের অনুরোধ করেন এমন মাকড়সা আবার পাওয়া গেলে তাকে জানাতে।

এরপর কিছু নতুন নমুনা পাই যা দিয়ে আমাদের গবেষণাপত্রটি লেখা হয়েছে। একই সঙ্গে আমরা মাকড়সার বেশকিছু ছবি জোগাড় করেছি। মজার ব্যাপার হচ্ছে এখন পর্যন্ত মাকড়সাটির শুধু দুটি পুরুষ সদস্যকে পাওয়া গেছে। প্রজাতির কোনো স্ত্রী মাকড়সা এখনো গবেষকরা খুঁজে পাননি।

লুরিডিয়া ফনিক্সি মাকড়সা খুঁজে পাওয়াটা খুব কঠিন, কারণ এটা মাটির নিচে থাকে। পুরুষ মাকড়সাগুলো মাঝে মাঝে মাটির ওপরে আসে। জামানি অপেক্ষা করছেন লুরিডিয়া ফনিক্সি প্রজাতির স্ত্রী মাকড়সার দেখা কবে পাওয়া যায় তার জন্য।

 

সূত্র: নিউইয়র্ক পোস্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন