ভাইরাসের চেয়েও বড় হুমকি নেতৃত্বের সংকট: ডব্লিউএইচও

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্বের সংকটকে দায়ী করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানোম গেব্রেইসাস। ভাইরাসটি প্রথম শনাক্তের ছয় মাস অতিবাহিত হওয়ার পরও এটি বিশ্বে দোর্দণ্ড প্রতাপে বিস্তার লাভ করছে এবং বিভিন্ন দেশে সংক্রমণ বেড়েই চলেছে। এমন অবস্থায় গেব্রেইসাস বৈশ্বিক ঐক্য ও সংহতির ডাক দিলেন। 

আজ শুক্রবার (১০ জুলাই) এক ব্রিফিংয়ে গেব্রেইসাস বলেন, ‘আমার বন্ধুরা, কোনো ভুল করবেন না: এখন আমরা সবচেয়ে বড় যে হুমকির মোকাবেল করছি, তা শুধুই ভাইরাস নয়। বরং এটা হলো জাতীয় ও বৈশি^ক পর্যায়ে নেতৃত্বের সংকট ও সংহতির অভাব।’

তার এই আহ্বানেও অনেক নেতার ঘুম হয়তো ভাঙবে না। বিশেষ করে, যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর অভিযোগ তুলে সংস্থাটি থেকে নিজের দেশকে সরিয়ে নেয়ার প্রক্রিয়াই শুরু করেছেন। অথচ এই যুক্তরাষ্ট্রে সংক্রমণ ৩২ লাখ ছাড়িয়েছে, আর মারা গেছে ১ লাখ ৩৩ হাজারেরও বেশি। 

ট্রাম্প কঠিন এই সময়ে নিজ দেশের স্বাস্থ্য কর্মকর্তা ও বিজ্ঞানীদেরও অবজ্ঞা করছেন। এমন চিত্র রয়েছে আরো কিছু দেশে। সংক্রমণে দ্বিতীয় স্থানে থাকা দেশ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোও ঠিক ট্রাম্পের মতো গোয়ার্তুমি করেছেন বলে আজ তার দেশ ধুঁকছে। তিনিও তার দেশের স্বাস্থ্য বিভাগ ও অন্যান্য কর্মকর্তাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলেছেন। যদিও সম্প্রতি তিনি করোনাভাইরাসে পজিটিভ হয়েছেন, হয়তো এখন এ নিয়ে ভুল ভাঙবে তার।

গেব্রেইসাস বলেন, ‘এটা খুবই দুঃখজনক ঘটনা যে আমরা অনেক বন্ধুকে পাচ্ছি না, অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। বিভক্ত বিশ্বে আমরা এই মহামারীটিকে পরাজিত করতে পারছি না। অদৃশ্য অভিন্ন এক শত্রু নির্বিচারে মানুষকে মেরে ফেললেও এর বিরুদ্ধে লড়তে কেন আমরা ঐক্যবদ্ধ হতে পারছি না? এটা কি খুব কঠিন? অভিন্ন এ শত্রুকে চিহ্নিত করতে কি আমরা সমর্থ নই? আমরা কি বুঝতে পারি না যে, আমাদের মধ্যে বিভেদের সুযোগটা নিচ্ছে ওই ভাইরাস?’

সূত্র: সিএনএন 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন