শুক্রবার | আগস্ট ০৭, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

‘ড. আনিসুজ্জামানের সহযোগিতা ছাড়া হয়তো কম্পিউটারে বাংলা হরফ পেতাম না’

নিজস্ব প্রতিবেদক

কম্পিউটারে বাংলা ভাষা প্রবর্তনে ড. আনিসুজ্জামানের অবদান গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, অনলাইনে বাংলা হরফ নিয়ে ইউনিকোড কনসোর্টিয়ামে যে যুদ্ধটা করতে হয়েছে আনিসুজ্জামান স্যার, সেই যুদ্ধে সহযোগিতা না করলে আমরা হয়তো বাংলাদেশের বাংলা হরফ প্রতিষ্ঠার অধিকার আদায়ে সফলতা অর্জন করতে পারতাম না।  

আজ শুক্রবার ঢাকায় ডিজিটাল প্লাটফর্মে কেন্দ্রীয় খেলাঘর আয়োজিত ড. আনিসুজ্জামান স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, কম্পিউটারে বাংলা ভাষা প্রবর্তন এবং ইউনিকোড কনসোর্টিয়ামে যে সহযোগিতা ড. আনিসুজ্জামান করেছেন তার এই  ঋণ কোনো দিনও শোধ হবার নয়।

মোস্তাফা জব্বার বলেন, ড. আনিসুজ্জামান নতুন প্রজন্মের চোখে বাংলাদেশের ভবিষ্যত দেখেছেন।  তার  নীতি আদর্শ এবং প্রগতিশীল চিন্তাভাবনা  চর্চা করতে পারলে তার প্রতি যথার্থ মূল্যায়ন হবে।  বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা যে বাংলা ভাষাভিত্তিক রাষ্ট্রটা অর্জন করেছি  ড. আনিসুজ্জামান স্যারের মতো প্রগতিশীল শিক্ষকরা সেটা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুকে সহযোগিতা করেছেন।

মু‌ক্তিযুদ্ধকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ড. আনিসুজ্জামানের সরাসরি ছাত্র হিসেবে মোস্তাফা জব্বার অত্যন্ত গর্ববোধ করছেন উল্লেখ করে বলেন, স্যার শুধু নিজেকে শিক্ষকতার মধ্যেই সীমাবদ্ধ রাখেননি। তিনি আমাদেরকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছেন। 

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং কেন্দ্রীয় খেলাঘর সভাপতি অধ্যাপক পান্না কায়সার  প্রমুখ বক্তৃতা করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন