হংকং ছাড়ছে সোস্যাল মিডিয়া অ্যাপ টিকটক

বণিক বার্তা ডেস্ক

হংকং ইস্যুতে চীনের পার্লামেন্টে পাস হওয়া জাতীয় নিরাপত্তা বিলের কারণে এখন এশিয়ার বাণিজ্যিক হাব হিসেবে পরিচিত শহরটির অনেক হিসাবই বদলে যাবে। এতদিন ধরে হংকং যে স্বায়ত্তশাসন ভোগ করে আসছিল কার্যত সেটিতে ছেদ পড়েছে বিলের কারণে। এখানে যেভাবে স্বাধীনভাবে ব্যবসা করার সুযোগ ছিল, সেটিও এখন সীমিত হয়ে আসছে। বিলটি যেহেতু নিরাপত্তা ইস্যু নিয়ে, সে কারণে বাড়তি অসুবিধা হবে যারা গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নিয়ে কাজ করে তাদের জন্য। হংকংয়ের বাসিন্দারা দীর্ঘদিন ধরে চীনা কমিউনিস্ট সরকারের একতরফা শাসন থেকে বের হয়ে আসতে চাচ্ছে। ফলে নতুন বিল তাদের দমনের অন্যতম হাতিয়ার হতে পারে। সেটি করতে পরোক্ষভাবে ব্যবহার হতে পারে তাদের ব্যক্তিগত তথ্য। কারণে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করে প্রতিশ্রুতি থেকে হংকংয়ের বাজার ছাড়ার প্রস্তুতি নিচ্ছে। জনপ্রিয় মোবাইল অ্যাপ টিকটক তাদের মধ্যে অন্যতম। স্বল্পদৈর্ঘ্য ভিডিও তৈরির জনপ্রিয় অ্যাপ কয়েকদিনের মধ্যে হংকং ছাড়বে বলে জানিয়েছে। খবর রয়টার্স বিবিসি।

টিকটক খুব অল্প সময়ে বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে ওঠা একটি অ্যাপ। চীনভিত্তিক বাইটডান্সের স্বল্পদৈর্ঘ্য ভিডিও তৈরি এবং তা শেয়ারের সোস্যাল প্লাটফর্ম টিকটক। কভিড-১৯ মহামারী মোকাবেলায় লকডাউনের কারণে আরো অনেক অ্যাপের মতো টিকটক ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। অবশ্য এটির নিরাপত্তা নিয়ে শুরু থেকে আশঙ্কা প্রকাশ করে আসছেন বিশেষজ্ঞরা। বিশ্বের অনেক দেশের মতো হংকংয়েও অ্যাপটি বেশ জনপ্রিয়। তবে একই সঙ্গে এখন এটিকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিয়ে বিপাকে পড়তে হচ্ছে। আর সে কারণেই হংকং ছাড়ছে টিকটক।

কেবল টিকটক নয়, নিরাপত্তা বিলকে কেন্দ্র করে হংকংয়ের বাজার ছাড়ার তালিকাটা আরো দীর্ঘ হচ্ছে। সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, গুগল টেলিগ্রামের মতো প্রতিষ্ঠানও হংকং ছাড়ার চিন্তা করছে। চলতি সপ্তাহে এসব প্রতিষ্ঠান জানিয়েছে, তারা হংকংয়ের পুলিশের পক্ষ থেকে গ্রাহকদের তথ্য চেয়ে আবেদন সরাসরি নাকচ করে দিয়েছে।

টিকটকের এক মুখপাত্র জানিয়েছেন, বাজার গ্রাহকদের প্রতি তাদের প্রতিশ্রুতির কারণে তারা হংকং ছাড়ছে। সাম্প্রতিক ঘটনা বা নিরাপত্তা বিলের অনুমোদনের কারণেই হংকংয়ে কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়া হয়েছে বলেও নিশ্চিত করেছেন তিনি।

চীনের মূল ভূখণ্ডের বাইরে টিকটিক অ্যাপের কার্যক্রম রয়েছে। আর চীনে টিকটকের মতো অন্য একটি স্বল্পদৈর্ঘ্য ভিডিও তৈরির অ্যাপ চালু করেছে বাইটডান্স। যেটি ডাওইন নামে পরিচিত। ফলে কেবল চীনের বাইরে অ্যাপ ব্যবহার হওয়ায় ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা রয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র টিকটকের কার্যক্রম নিয়ে বেশ সংশয় প্রকাশ করেছে। এমনকি দেশটি অ্যাপটির বিরুদ্ধে তদন্ত পর্যন্ত করেছে। যদিও প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওয়াল্ট ডিজনি কোম্পানির সাবেক নির্বাহী কেভিন মেয়ার জানিয়েছেন, চীনে অ্যাপ ব্যবহারকারীদের কোনো তথ্য সংরক্ষিত নেই।

এছাড়াও এর আগে কোম্পানিটি জানিয়েছিল, তারা টিকটক অ্যাপের কনটেন্টে সেন্সর আরোপ, ব্যবহারকারীদের তথ্য সরবরাহের মতো অনুরোধ চীনা সরকারের কাছ থেকে পেলেও সেটি মেনে নেবে না। যদিও সেটি এখন পর্যন্ত ঘটেনি। তবে বিতর্কিত নিরাপত্তা বিল এখন চীন সরকারকে হংকংয়ের বাসিন্দাদের সে ব্যক্তিগত তথ্য সংগ্রহের পথ অনেকটা সহজ করে দিল, যা ব্যবহারকারীদের প্রতি টিকটকের প্রতিশ্রুতি ভঙ্গের শামিল। আশঙ্কা থেকে সময় থাকতেই হংকং ছাড়ছে জনপ্রিয় অ্যাপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন