বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডে আবেদনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ মহামারীর ভয়াবহতা বিবেচনায় নিয়ে আগ্রহীদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডে অংশগ্রহণের জন্য আবেদনের সময় বাড়ানো হয়েছে। বর্ধিত সময় অনুযায়ী ১৫ জুলাই পর্যন্ত প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য আবেদন করা যাবে।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড আয়োজনে বেসিসের অন্যতম প্রধান উদ্দেশ্য হলো সরকারের ২০২৩ সাল নাগাদ বিলিয়ন ডলার আয়ের রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে ব্যক্তি প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করা। আমরা মনে করি, যারা এখন ব্যক্তি পর্যায়ে আউটসোর্সিং কাজে নিয়োজিত, তারা যেন নিকট ভবিষ্যতে একজন উদ্যোক্তা হিসেবে কোম্পানি গঠন করে বেসিসের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রায় প্রত্যক্ষভাবে অংশ নিতে পারে। সরকার এখন রফতানি আয়ের ওপর ১০ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছে, যা কোম্পানিগুলোই কেবল নিতে পারবে।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২০-এর উপদেষ্টা বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা রহমান বলেন, নারীদের ঘরে বসে অনলাইন আউটসোর্সিংয়ে উৎসাহিত করতে পৃথক নারী ক্যাটাগরিতেও তিনটি অ্যাওয়ার্ড দেয়া হবে।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২০-এর আহ্বায়ক বেসিস পরিচালক রাশাদ কবীর বলেন, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড বেসিসের একটি গুরুত্বপূর্ণ কার্যক্রম। মহামারী লকডাউনের কারণে অনেকে ইচ্ছা থাকা সত্ত্বেও আবেদন করতে পারেননি। তাই তারা অনুরোধ করেছেন যাতে সময় বাড়ানো হয়। তারই পরিপ্রেক্ষিতে পরিস্থিতি বিবেচনা করে আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে।

তিনি বলেন, কোম্পানি ক্যাটাগরিতে তিনটি, ব্যক্তি ক্যাটাগরিতে দুটিসহ মোট পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট ১০০টি অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এবারে একটি নতুন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। সেটি হলো এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড। সরকার ঘোষিত ১০ শতাংশ রফতানি ভর্তুকির জন্য যারা ২০১৮-১৯ অর্থবছরে আবেদন করেছেন, তাদের মধ্যে থেকে আটটি প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন