শুক্রবার | আগস্ট ০৭, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

পণ্যবাজার

হিলিতে একদিনে কাঁচামরিচের দাম কমল কেজিতে ১৫ টাকা

বণিক বার্তা প্রতিনিধি হিলি

দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে একদিনের ব্যবধানে ভারত থেকে আমদানি করা কাঁচামরিচের দাম কমেছে কেজিতে সর্বোচ্চ ১৫ টাকা। আমদানি বাড়ানো বৃষ্টির কারণে দেশে উৎপাদিত কাঁচামরিচের সরবরাহ কমতির দিকে থাকায় পণ্যটির এমন দরপতন ঘটেছে বলে জানান স্থানীয় ব্যবসায়ীরা।

গতকাল হিলির পাইকারি আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ ৪০ টাকায় বিক্রি হতে দেখা যায়। এর আগের দিনও আমদানি করা কাঁচামারিচ মানভেদে ৫০-৫৫ টাকায় বিক্রি হয়েছিল। সেই হিসেবে একদিনের ব্যবধানে হিলির পাইকারি বাজারে আমদানি করা কাঁচামরিচের দাম কেজিতে সর্বোচ্চ ১৫ টাকা কমেছে।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ ব্যবসায়ী রাশেদ হোসেন বণিক বার্তাকে বলেন, দেশের বিভিন্ন জেলায় বৃষ্টিতে কাঁচামরিচের ক্ষেত পানিতে ডুবে গেছে। পচে গেছে মরিচের গাছ। অনেক মরিচ ক্ষেতেই নষ্ট হয়ে গেছে। এর জের ধরে পাইকারি পর্যায়ে দেশে উৎপাদিত কাঁচামরিচের সরবরাহ সংকট দেখা দিয়েছে। সংকট সামাল দিতে হিলির আমদানিকারকরা ভারত থেকে পণ্যটির আমদানি বাড়িয়েছেন। টানা কয়েক বছর বন্ধ থাকার পর ফের স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। বাড়তি আমদানির জের ধরে পণ্যটির সাময়িক দরপতন ঘটেছে। বৈরী আবহাওয়ায় পণ্যটির দরপতনে ভূমিকা রেখেছে।

উল্লেখ্য, গত ২৯ জুন ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। শুরুর দিকে প্রতিদিন তিন-পাঁচ ট্রাক কাঁচামরিচ আমদানি করা হতো। তবে দেশের বাজারে চাহিদা বেশি থাকায় স্থলবন্দর দিয়ে পণ্যটির আমদানি বাড়িয়ে দিয়েছেন আমদানিকারকরা। গতকাল একদিনেই হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৭ ট্রাক কাঁচামরিচ আমদানি হয়েছে। এতে করে স্থানীয় বাজারে চাহিদার তুলনায় কাঁচামরিচের সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন