গম :২০১৯ সালের শীর্ষ রফতানিকারক

মানবদেহের বিকাশে কার্বোহাইড্রেটের সবচেয়ে নির্ভরযোগ্য উৎস গম। বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি প্রতিদিন গম গম থেকে তৈরি বিভিন্ন খাবার খায়। বিশ্বজুড়ে সবচেয়ে বেশি উৎপাদিত কৃষিপণ্যের তালিকায় গম রয়েছে দ্বিতীয় অবস্থানে। কৃষিপণ্যটির উৎপাদন রফতানিতে এগিয়ে রয়েছে এশিয়া, ইউরোপ, উত্তর দক্ষিণ আমেরিকার দেশগুলো। অন্যদিকে সবচেয়ে বেশি গম আমদানি করে আফ্রিকা এশিয়ার দেশগুলো। গত বছর বৈশ্বিক প্রেক্ষাপটে গমের শীর্ষ উৎপাদনকারী, রফতানি এবং আমদানিকারক দেশ অঞ্চল নিয়ে এবারের ধারাবাহিক আয়োজন

আর্জেন্টিনা

 গত বছর আর্জেন্টিনা বিশ্বের ষষ্ঠ শীর্ষ গম রফতানিকারক দেশের স্বীকৃতি পেয়েছে। একই সঙ্গে দেশটি দক্ষিণ আমেরিকার শীর্ষ গম রফতানিকারক। ২০১৯ সালে আর্জেন্টিনা থেকে সব মিলিয়ে কোটি ৩৫ লাখ টন গম রফতানি হয়েছে, যা আগের বছরের তুলনায় ১০ দশমিক ৭৬ শতাংশ বেশি। আর্জেন্টিনার ইতিহাসে এটাই কৃষিপণ্যটির সর্বোচ্চ রফতানির রেকর্ড। এর আগের বছরে দেশটি থেকে সব মিলিয়ে কোটি ২১ লাখ ৮৮ হাজার টন গম রফতানি হয়েছিল, যা আগের বছরের তুলনায় দশমিক ২৬ শতাংশ কম। গত বছর আর্জেন্টিনা থেকে কৃষিপণ্যটির রফতানিতে টানা দুই বছরের মন্দা ভাব কেটেছে।

 অস্ট্রেলিয়া

 টানা দুই বছরের মন্দা ভাব কাটিয়ে গত বছর ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার গম রফতানি খাত। বছরজুড়ে দেশটি থেকে সব মিলিয়ে ৯২ লাখ টন গম রফতানি হয়েছে, যা আগের বছরের তুলনায় দশমিক ১৫ শতাংশ বেশি। এর আগের বছর দেশটি থেকে কৃষিপণ্যটির রফতানি দাঁড়িয়েছিল ৯০ লাখ হাজার টন, যা আগের বছরের তুলনায় ৩৪ দশমিক ৯৭ শতাংশ কম। অস্ট্রেলিয়ার ইতিহাসে ২০১১ সালে সবচেয়ে বেশি গম রফতানি হয়েছিল। ওই বছর দেশটি থেকে সব মিলিয়ে কোটি ৪৬ লাখ ৬১ হাজার টন গম রফতানি হয়েছিল।

 তুরস্ক

 বছরজুড়ে ৬৪ লাখ টন গম রফতানির মধ্য দিয়ে ২০১৯ সালে কৃষিপণ্যটির রফতানিকারকদের বৈশ্বিক শীর্ষ তালিকায় অষ্টম অবস্থানে জায়গা করে নিয়েছে তুরস্ক। সময় দেশটি থেকে গম রফতানি আগের বছরের তুলনায় দশমিক ৭৯ শতাংশ বেড়েছে। তুরস্কের ইতিহাসে এটাই সবচেয়ে বেশি গম রফতানির রেকর্ড। ২০১৮ সালে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৬৩ লাখ ৫০ হাজার টন গম রফতানি হয়েছিল। তুরস্কের গম রফতানি খাতে সর্বশেষ ২০১৪ সালে মন্দা ভাব দেখা গিয়েছিল। এরপর থেকে দেশটির গম রফতানি ক্রমাগত বেড়ে রেকর্ড সর্বোচ্চ অবস্থানে পৌঁছে গেছে।


 কাজাখস্তান

 কাজাখস্তান বিশ্বের নবম শীর্ষ গম রফতানিকারক দেশ। একই সঙ্গে মধ্য এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি গম রফতানি করে থাকে কাজাখস্তান। গত বছর দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৬০ লাখ টন গম রফতানি হয়েছে, যা আগের বছরের তুলনায় ২৭ দশমিক ৬৮ শতাংশ কম। এর আগের বছরও দেশটি থেকে দশমিক ৮২ শতাংশ কমে ৮২ লাখ ২৯ হাজার টন গম রফতানি হয়েছিল। তুরস্কের ইতিহাসে ২০১১ সালে সবচেয়ে বেশি কোটি ১৮ লাখ ৪৪ হাজার টন গম রফতানির রেকর্ড হয়েছিল।

 সার্বিয়া

 গত বছর গম রফতানিকারক দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় দশম অবস্থানে ছিল বলকান অঞ্চলের রাষ্ট্র সার্বিয়া। ২০১৮ সালে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ১০ লাখ ৭৮ হাজার টন গম রফতানি হয়েছিল, যা আগের বছরের তুলনায় ২৮ দশমিক ৩৩ শতাংশ বেশি। সার্বিয়ার ইতিহাসে এটাই গম রফতানির সর্বোচ্চ রেকর্ড। গত বছর দেশটি থেকে কৃষিপণ্যটির রফতানি সর্বোচ্চ অবস্থান থেকে ৪৪ দশমিক ৩৪ শতাংশ কমেছে। বছর শেষে সার্বিয়ান রফতানিকারকরা আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ছয় লাখ টন গম রফতানি করেছেন। (চলবে)

 

ইউএসডিএ এগ্রিমানি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন