শনিবার | আগস্ট ১৫, ২০২০ | ৩১ শ্রাবণ ১৪২৭

পণ্যবাজার

কনোড়ের নিলামে চায়ের দামে নতুন রেকর্ড

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ ভারতে চায়ের প্রসিদ্ধ বিপণন কেন্দ্র কনোড়ে সম্প্রতি চলতি মৌসুমের ২৭ নং নিলাম অনুষ্ঠিত হয়েছে। এবারের নিলামে পানীয় পণ্যটির দামে নতুন রেকর্ড হয়েছে। দক্ষিণ ভারতের সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে চা। একই সঙ্গে এবারের নিলামে চায়ের গড় দাম আগের নিলামের তুলনায় বেড়ে কেজিপ্রতি ১১৬ রুপি (ভারতীয় মুদ্রা) ছাড়িয়ে গেছে। কনোড় টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের বিবৃতিতে তথ্য জানানো হয়েছে। খবর বিজনেস লাইন।

ভারতের দক্ষিণাঞ্চলীয় পাহাড়ি জেলা কনোড় চা উৎপাদন বিপণনের জন্য সুপরিচিত। দক্ষিণ ভারতের সবচেয়ে বড় চা নিলাম কেন্দ্র জেলায় অবস্থিত। কনোড়ে অনুষ্ঠিত সর্বশেষ নিলামে প্রতি কেজি চায়ের গড় দাম দাঁড়িয়েছে ১১৬ দশমিক ৬০ রুপিতে, যা আগের নিলামের তুলনায় কেজিপ্রতি দশমিক ৪৬ রুপি বেশি। আগের নিলামে প্রতি কেজি চায়ের গড় দাম ছিল ১১৩ দশমিক ১৪ রুপি।

বিবৃতিতে বলা হয়েছে, সর্বশেষ নিলামে সরবরাহ করা চায়ের ৯৫ শতাংশ বিক্রি হয়েছে। মূলত লকডাউনে সরবরাহ বিঘ্নিত হওয়ায় ক্রেতা প্রতিষ্ঠানগুলোর চায়ের মজুদ কমে এসেছে। তাই দাম বেশি হওয়া সত্ত্বেও তারা পানীয় পণ্যটি বেশি করে কিনছেন।

এদিকে কনোড়ের সর্বশেষ নিলামে এক কেজি চায়ের সর্বোচ্চ দাম উঠেছে ৩৬০ রুপি। দক্ষিণ ভারতের নিলামে এটাই চায়ের সবচেয়ে বেশি দামের রেকর্ড। নিলামে প্যারামাউন্ট টি মার্কেটিং লিমিটেডের কাছ থেকে রেকর্ড দামে ব্রোকেন অরেঞ্জ গ্রেডের চা কিনেছে নিশা এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×