বৃহস্পতিবার | আগস্ট ১৩, ২০২০ | ২৯ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

জাপানে ১১ বছরের মধ্যে প্রথম দেউলিয়াত্ব বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের প্রথমার্ধে জাপানে দেউলিয়াত্বের হার গত ১১ বছরের মধ্যে প্রথম বেড়েছে। নভেল করোনাভাইরাস মহামারী যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিটির ওপর ধ্বংসাত্মক প্রভাব রেখেছে, টোকিওভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠানের উপাত্তে তা স্পষ্ট হয়ে উঠেছে। খবর রয়টার্স।

জাপানের কোম্পানির দেউলিয়াত্বের হিসাব রাখা টোকিও শকো রিসার্চ বলছে, জুন নাগাদ প্রথম ছয় মাসে জাপানে হাজার ১টি কোম্পানি দেউলিয়াত্বের জন্য আবেদন করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে শূন্য দশমিক শতাংশ বেড়েছে। এর মধ্যে নভেল করোনাভাইরাস মহামারীর কারণে ২৪০টি কোম্পানি দেউলিয়া হয়েছে বলে জানায় গবেষণা প্রতিষ্ঠানটি।

টোকিও শকো রিসার্চের এক মুখপাত্র বলেন, যদিও নভেল করোনাভাইরাস দেউলিয়াত্বের প্রধান কারণ হিসেবে দেখা দিয়েছে, তবে এর সঙ্গে শ্রমব্যয় এবং গত অক্টোবরে বিক্রয়কর বৃদ্ধিও এখানে ভূমিকা পালন করেছে।

আবাসন খাদ্যসেবার মতো শিল্পগুলোয় হাজার ২৯৫টি কোম্পানি দেউলিয়া হয়েছে, যা বছরওয়ারি দশমিক শতাংশ কমেছে। বৈশ্বিক লকডাউনে পর্যটন খাতে বিপর্যয়ের জেরে খাতে দেউলিয়াত্ব বেড়েছে বলে জানায় গবেষণা প্রতিষ্ঠানটি।

কভিড-১৯ সংক্রমণ ঠেকাতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দেশব্যাপী যে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন, তা মে মাসের শেষ নাগাদ বহাল ছিল। এতে জাপানের ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছিল।

জাপানে নভেল করোনাভাইরাসে পর্যন্ত ২১ হাজার সংক্রমিত হয়েছে এবং প্রাণ হারিয়েছে এক হাজার জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন