রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

এইচডিএফসির অন্তত কিছু শেয়ার ছেড়ে দিয়েছে পিবিওসি

বণিক বার্তা ডেস্ক

ভারতের হাউজিং ডেভেলপমেন্ট ফিন্যান্স করপোরেশনের (এইচডিএফসি) অন্তত কিছু শেয়ার বিক্রি করে দিয়েছে পিপলস ব্যাংক অব চায়না (পিবিওসি) কারণ চীনের কেন্দ্রীয় ব্যাংকটি এইচডিএফসির অন্তত শতাংশ শেয়ারধারীর তালিকা থেকে বাদ পড়েছে। স্টক এক্সচেঞ্জে দাখিলকৃত শেয়ারহোল্ডার ইনফরমেশন থেকে এমনটি জানা গেছে। খবর ব্লুমবার্গ।

গত মার্চের শেষের তথ্য অনুযায়ী, এইচডিএফসির প্রায় কোটি ৭৫ লাখ শেয়ার ছিল পিবিওসির হাতে, যা কোম্পানিটির মোট শেয়ারের দশমিক শূন্য শতাংশ। এখন অন্তত শতাংশ শেয়ারধারীর তালিকা থেকে বাদ পড়ার অর্থ হলো, এই পৌনে দুই কোটি শেয়ার থেকে অন্তত কিছু শেয়ার বিক্রি করে দিয়েছে পিবিওসি। তবে চীনের কেন্দ্রীয় ব্যাংকটির কাছে বর্তমানে ভারতীয় ঋণদাতা প্রতিষ্ঠানটির কোনো শেয়ার আছে, নাকি সব শেয়ারই তারা ছেড়ে দিয়েছে, তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

আর আগে বাজারসূত্রের বরাত দিয়ে হিন্দু বিজনেস লাইন জানিয়েছিল, পিবিওসি তাদের হাতে থাকা এইচডিএফসির শেয়ারের অন্তত একটি অংশ উন্মুক্ত বাজারে বিক্রি করে থাকতে পারে। এদিকে শেয়ার বিক্রির খবরে গতকাল মুম্বাইয়ে লেনদেনের প্রথম দিকে এইচডিএফসির শেয়ারদর প্রায় দশমিক শতাংশ পড়ে যায়।

গত ৩১ মার্চ সমাপ্ত অর্থবছরে এইচডিএফসিতে শেয়ারধারণ বাড়িয়েছিল পিবিওসি। কিন্তু গত এপ্রিলে ভারত তাদের বিনিয়োগ আইন কঠিন করার পর থেকে তা কমতে শুরু করে। মূলত প্রতিবেশী দেশ চীনের কোম্পানিগুলোর বিনিয়োগ নিয়ন্ত্রণের জন্যই আইনে কড়াকড়ি আরোপ করে ভারত। এছাড়া নভেল করোনাভাইরাসের কারণে শেয়ারদরে পতনও এইচডিএফসির শেয়ার ছেড়ে দিতে উদ্বুদ্ধ করেছে পিবিওসিকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন