ভারতে শীর্ষসন্ত্রাসী বিকাশ দুবের ক্রসফায়ার নিয়ে নানা প্রশ্ন

বণিক বার্তা অনলাইন

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে গত ৩ জুলাই সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলি ৮ পুলিশ সদস্যের মৃত্যু হয়। সেই ঘটনার জেরে গ্রেফতার হন শীর্ষসন্ত্রাসী বিকাশ ‍দুবে। কিন্তু পরের দিনেই (১০ জুলাই, শুক্রবার) পালাতে গিয়ে তার ক্রসফায়ারে নিহত হওয়ার খবর দিয়েছে পুলিশ।  

এমন একজন সন্ত্রাসীর হাতেহাতে ‘সর্বোচ্চ বিচার’ হওয়ার সরকার ও পুলিশকে সাধুবাদ জানিয়েছে নিহত পুলিশ সদস্যদের পরিবার ও সাধারণ মানুষের অধিকাংশ। পুলিশ যেভাবে এই ঘটনার বর্ণনা দিচ্ছে তা নিয়ে কিছু গুরুতর প্রশ্ন উঠেছে। ভারতীয় গণমাধ্যমগুলোতেও পুলিশের গল্প নিয়ে সমালোচনা চলছে। কটাক্ষ চলছে সোস্যাল মিডিয়াতেও। 

অন্যসব ক্রসফায়ারের ঘটনার মতো বিকাশ দুবের ঘটনাতেও আত্মরক্ষার তত্ত্ব দিয়েছে পুলিশ। পুলিশের দাবি, মধ্যপ্রদেশের উজ্জয়িনী থেকে সড়কপথে বিকাশকে এসটিএফ বাহিনীর তত্ত্বাবধানে কানপুরে আনা হচ্ছিল। কনভয়ে ছিল মোট তিনটি গাড়ি। কানপুরের প্রায় ৩০ কিলোমিটার আগে ভউতি এলাকায় বৃষ্টির মধ্যে বিকাশকে বহনকারী গাড়ির চালক নিয়ন্ত্রণ হারান। গাড়ি উল্টে গেলে বিকাশ এক পুলিশকর্মীর পিস্তল ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করেন। বাধা দেয়া হলে গুলি চালান। আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি চালালে বিকাশ নিহত হন। 

গল্পটি নিয়ে আপত্তি তুলেছেন খোদ বিএসএফের সাবেক এডিজি এনসি আস্থানা। তিনি টুইটারে লিখেছেন, গল্পটা বেশ ভয়ানক! গাড়িটা তো দেখছি সুবিধামতো জায়গাতেই শোয়ানো আছে। চারটি দরজাই বন্ধ। রাস্তার হাল দেখুন। এতো মোলায়েমভাবে গাড়ি উল্টে যাওয়ার কোনও কারণই নেই। আর চারিদিকে ফাঁকা মাঠ। বোকাসোকা কোনও মোটা লোকও এমন ক্ষেত্রে ছুটে পালানোর ঝুঁকি নেবে না।

শুধু অতিরিক্ত ওজনের শরীরই নয়, ৫২ বছরের বিকাশের পায়ের জখমও ছুটে পালানোর পথে অন্তরায় ছিল বলে অভিযোগ করছেন অনেকেই।

নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ঠিক ধারেই উল্টে যাওয়ার গাড়ির ছবিতে দেখা যাচ্ছে, ওই সাদা গাড়িটির একটি মাত্র জানালার কাচ ভেঙেছে। বৃষ্টিতে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার ক্ষেত্রে যা অস্বাভাবিক বলে মনে করছেন পুলিশের সাবেক কর্মকর্তারাও। 

এছাড়া দুর্ঘটনাস্থলের আশপাশে কোনো ‘রোড ব্লকার’ বা স্পিড ব্রেকার কিছুই নেই। তাহলে চালক আচমকা নিয়ন্ত্রণ হারালেন কেন? সাবেক বিজিবি কর্মকর্তা আস্থানার প্রশ্ন, বিকাশের যদি পালানোরই পরিকল্পনা থাকতো, তাহলে কেন  তিনি মধ্যপ্রদেশে গিয়ে মন্দিরে পুজো দিয়ে আত্মসমর্পণ করলেন!

উত্তরপ্রদেশ পুলিশ আরো বলছে, গাড়ি উল্টে চার পুলিশকর্মী জখম হয়েছেন। কিন্তু তাহলে বিকাশ কীভাবে অক্ষত অবস্থায় গাড়ি থেকে বেরিয়ে পড়লেন এবং কনভয়ের অন্য গাড়ির পুলিশকর্মীদের নাগাল এড়িয়ে খোলা মাঠের মধ্যে কাঁচা রাস্তা দিয়ে প্রায় ২০০ মিটার দৌড় দিলেন- এ গল্প নিয়েও রহস্য তৈরি হয়েছে। 

আরো মজার বিষয় হলো, আজই সোশ্যাল মিডিয়ায় মধ্যপ্রদেশের এক পুলিশ কর্মকর্তার ভিডিও ভাইরাল হয়েছে। গতকাল বৃহস্পতিবার ধারণা করা ভিডিওতে ওই কর্মকর্তাকে বলতে শোনা যাচ্ছে, ‘আশা করব বিকাশ শেষ পর্যন্ত কানপুর পৌঁছবে না।’

এদিকে ভোর ৪টা নাগাদ ধারণকৃত একটি টোল প্লাজার  সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, উজ্জয়িনী থেকে কানপুরগামী পুলিশ কনভয়ের অন্য একটি এসইউভিতে ছিলেন বিকাশ দুবে। অর্থাৎ ক্রসফায়ারের ঘটনার ঘণ্টা তিনেক আগেও তিনি ওই সাদা গাড়িতে ছিলেন না। তার মানে মাঝরাস্তাতে গাড়ি বদল হয়েছে। উজ্জয়িনী থেকে প্রায় ৬৫০ কিলোমিটার রাস্তা ওই এসইউভিতেই বিকাশকে আনা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ। আর সেই গাড়ি বদলানো হয় গন্তব্যের মাত্র কয়েক কিলোমিটার আগে। সাংবাদিকদের এমনটাই জানানো হয়েছে।

উজ্জয়িনী থেকে পুলিশ কনভয়ের পিছু নিয়েছিল সাংবাদিকদের দল। কিন্তু ভোর সাড়ে ৬টার দিকে কানপুর জেলার সীমানায় সাংবাদিকদের সব গাড়ি আটকে দেয় উত্তরপ্রদেশ পুলিশের একটি দল। আর তার কয়েক কিলোমিটার দূরেই ঘটে ক্রসফায়ারের ঘটনা। 

বিকাশের দেহের তিনটি গুলির আঘাতের চিহ্নও ক্রসফায়ারের তত্ত্বকে প্রশ্নবিদ্ধ করছে। জানা যাচ্ছে, তিনটি গুলিই সামনে থেকে আঘাত করেছে। কানপুর পুলিশের ব্যাখ্যা, বিকাশকে প্রথমে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল। কিন্তু তিনি পুলিশের দিকে গুলি চালান। সে সময় পুলিশকর্মীরা পাল্টা গুলি চালালে তিনি গুরুতর জখম হন। গুলি বিনিময়ের কারণেই সামনে থেকে গুলি লেগেছে। 

তাছাড়া স্থানীয় বাসিন্দাদের কয়েকজন গুলির শব্দ শুনলেও, গাড়ি দুর্ঘটনার কোনো প্রত্যক্ষদর্শী পায়নি গণমাধ্যম।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বিকাশের নিরাপত্তা চেয়ে আবেদন করার পাশাপাশি গ্যাংয়ের পাঁচ সদস্যের সাম্প্রতিক পুলিশ ক্রসফায়ারের ঘটনার সিবিআই তদন্তের আবেদনও করা হয়েছে। সেই আবেদনের শুনানির আগেই বিকাশও ক্রসফায়ারের শিকার হলেন। 

বিকাশ দুবে তিন দশক ধরে উত্তরপ্রদেশ দাপিয়ে বেড়াচ্ছেন। কমপক্ষে ৬০টি অপরাধের ঘটনায় অভিযুক্ত তিনি। এর মধ্যে থানায় ঢুকে প্রতিমন্ত্রী স্তরের রাজনৈতিক নেতাকে খুনের অভিযোগও রয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন