বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

ভারতীয় চ্যানেল সম্প্রচার বন্ধ করলো নেপাল

সীমান্তের ধাক্কা এবার টেলিভিশনে। সরকারি দূরদর্শন চ্যানেল ছাড়া ভারতীয় সব টেলিভিশন চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দিয়েছে নেপাল। ভারতীয় গণমাধ্যমগুলোতেই এ খবর প্রকাশ হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নেপালের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ভারতের বিভিন্ন সংবাদভিত্তিক চ্যানেলের বিরুদ্ধে নেপালের রাজনীতিকদের চরিত্র হনন ও নেপাল সরকারের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচারের অভিযোগ করেন।

বৃস্পতিবার নেপালের চ্যানেল অপারেটর প্রতিষ্ঠান মেগা ম্যাক্স টিভির কর্মকর্তা ধ্রুব শর্মার ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, আমরা আজ (বৃহ্স্পতিবার) সন্ধ্যা থেকে ভারতীয় চ্যানেলের সিগনাল বন্ধ করে দিচ্ছি।’

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার সকালে নেপালের ক্ষমতাসীন দল নেপাল কমিউনিস্ট পার্টির যুগ্ম চেয়ারম্যান পুষ্পকমল দহল প্রচন্ডের সঙ্গে দেখা করেছেন চীনের রাষ্ট্রদূত হোউ ইয়ানকি। এ নিয়ে দেশটির প্রধানমন্ত্রী ও রাজনীতিকদের নিয়ে বিভিন্ন সংবাদ প্রকাশ হয় ভারতীয় গণমাধ্যমে।

গতকাল নেপালের মন্ত্রী যুবরাজ খাতিওয়াডা বলেছিলেন, নেপালে যেসব বিদেশী টেলিভিশন চ্যানেল সম্প্রচার চালায়, তাদের প্রধানমন্ত্রী ও অন্যান্য রাজনীতিকদের চরিত্র হনন করতে দেয়া হবে না। ভারতীয় চ্যানেলগুলোর বিরুদ্ধে কী কী আইনি ব্যবস্থা নেয়া যায়, কাঠমান্ডু তা খতিয়ে দেখছে বলেও জানান তিনি।

পর্যবেক্ষকরা বলছেন, নেপালের রাজনীতিতে চীনের প্রভাব নিয়ে নয়া দিল্লির দুশ্চিন্তার বিষয়টি গোপন নয়। ওলি ও সাবেক প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল প্রচন্ডের মধ্যে বিরোধ মেটাতে নেপালে চীনের রাষ্ট্রদূত ইয়ানকির সাম্প্রতিক দৌড়ঝাঁপের বিষয়টিও তাদের উদ্বিগ্ন করেছে।

এর মধ্যে নেপালে ভারতীয় টেলিভিশন চ্যানেল সম্প্রচার বন্ধের বিষয়টি দুই দেশের মধ্যকার উত্তেজনা আরও উসকে দিতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন