শনিবার | আগস্ট ০৮, ২০২০ | ২৪ শ্রাবণ ১৪২৭

খেলা

২০৪ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ড, হোল্ডারের ৬ উইকেট

বণিক বার্তা ডেস্ক

সাউদাম্পটন টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২০৪ রানে গুঁটিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জেসন হোল্ডার ৪২ রানে ৬ উইকেট নিয়ে প্রায় একই ধসিয়ে দেন ইংলিশদের। এ পথে টেস্টে গত ২০ বছরে অধিনায়কদের মধ্যে সেরা বোলিংয়ের সংক্ষিপ্ত তালিকায় নাম লেখালেন হোল্ডার। ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের উইকেট তুলে নেয়া হোল্ডার বলেছেন, সিরিজ জুড়েই দুজনের প্রতিদ্বন্দ্বিতা চলবে।

গত ২০ বছরে অধিনায়ক হিসেবে সেরা পারফর্ম করা বাকিরা হলেন রঙ্গনা হেরাথ (৮/৬৩), শন পোলক (৬/৩০), সাকিব আল হাসান (৬/৩৩) ও রশিদ খান (৬/৩৯)। এছাড়া গত ১০ বছরে ইংল্যান্ডের মাটিতে সাকিব ও হোল্ডার ছাড়া ৫ উইকেট নিতে পারেননি আর কোনো অধিনায়ক। ২০১০ সালে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ১২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন তখনকার বাংলাদেশ দলনায়ক।

বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে শুরুটা করেন শ্যানন গ্যাব্রিয়েল, আর শেষ করেন হোল্ডার। ৬২ রানে ৪ উইকেট নেন গ্যাব্রিয়েল। প্রথম চার উইকেটের তিনটিই নেন তিনি। এরপর হোল্ডার আগুনে পুরেছে ইংলিশরা। একটি পর্যায়ে ১৪ ডেলিভারিতে ১ রানের খরচায় নিয়েছিলেন ৩ উইকেট। এ পথে ৪৩ রান করা স্টোকসকে ফিরিয়েছেন তিনি। 

টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ অলরাউন্ডার হোল্ডার, দুই নম্বর স্টোকস। এই সিরিজেই হোল্ডারকে টপকানোর আশা স্টোকসের। তবে দুর্দান্ত বোলিং করা হোল্ডারকে সরানো যে কঠিন হবে, তা শুরুতেই বুঝিয়ে দিলেন ক্যারিবীয় দলনায়ক। দ্বিতীয় দিনের খেলা শেষে তিনি বলেন, ‘তার (স্টোকস) উইকেট নিতে পেরে দারুণ লাগছে এবং আশাকরি আরো কয়েকবার এটি করব আমি। আশাকরি, আগামী কয়েক সপ্তাহ আমাদের মধ্যে দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতা হবে, অতীতে যেমনটি হয়েছে। সে ভালো একজন প্রতিদ্বন্দ্বী, ভালো একজন ক্রিকেটার।’

৬ উইকেট শিকার করা নিয়ে তার কথা, ‘অনেক ভালো লাগছে। ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেট নেয়া সত্যিই গৌরবের। এখন আমি কিছু রানও করতে চাই। ব্যাট হাতে এখনো বড় অবদান রাখার সুযোগ রয়েছে আমার।’

ইংল্যান্ডকে অলআউট করা ক্যারিবীয়রা প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৫৭ রান তুলেছে। ক্রেগ ব্র্যাথওয়েট ২০ ও শাই হোপ তিন রান নিয়ে আজ ফের ব্যাটিংয়ে নামবেন। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন