ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ক্রেডিট কার্ড জালিয়াতির মাধ্যমে অনলাইনে পণ্য কেনাকাটার অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ক্রেডিট কার্ডের গ্রাহকদের পিন নম্বর গোপন তথ্য চুরির মাধ্যমে অভিযুক্তরা জালিয়াতি করতেন বলে জানিয়েছে পুলিশ। গ্রেফতারকৃত চার ব্যক্তির নাম নিজাম উদ্দিন, রেহানুর হাসান রাশেদ, আনোয়ার পারভেজ আল-আমিন।

পুলিশ বলছে, গ্রেফতারকৃত চার ব্যক্তি দীর্ঘদিন ধরেই জালিয়াতি চালিয়ে আসছিলেন। চালডালডটকম নামে একটি অনলাইন শপের অভিযোগের সূত্র ধরে ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। পরে তদন্তে জালিয়াতিতে সংশ্লিষ্টতার বিষয়টি উঠে আসায় অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে দুটি ল্যাপটপ, আটটি মোবাইল ফোন, একটি হার্ড ডিস্ক, বিভিন্ন ব্যাংকের ১৬টি ক্রেডিট কার্ড, ২৬টি স্বর্ণের বাক্স নগদ লাখ ৬৮ হাজার টাকা উদ্ধার করা হয়।

রাজধানীর মালিবাগে সিআইডি সদর দপ্তরে গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে সাইবার পুলিশের ডিআইজি মো. শাহ আলম বলেন, অভিযুক্ত প্রতারক চক্রের গ্রেফতারকৃত চার সদস্যের মধ্যে নিজাম, রাশেদ আনোয়ার বিভিন্ন গ্রাহকের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের তথ্য চুরির সঙ্গে সরাসরি জড়িত ছিলেন। তারা ক্রেডিট কার্ড হোল্ডারের পিন নম্বরসহ গোপন তথ্য চুরি করতেন। অন্যদিকে গ্রেফতারকৃত আরেক আসামি আল-আমিনের কাজ ছিল ক্রয়কৃত পণ্য সংগ্রহ করা।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, তদন্তে পুলিশ জানতে পারে, চক্রটি বিভিন্ন ব্যক্তির আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে নিয়মিত আড়ংসহ বিভিন্ন অনলাইন শপ থেকে পণ্য কিনত। লেনদেনের ব্যাপারটি ক্রেডিট কার্ডের প্রকৃত মালিকরা বুঝতেও পারতেন না। পরবর্তী সময়ে চালডালডটকমের এক অভিযোগের সূত্র ধরে বিষয়টি নিয়ে ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। বিষয়ে জুলাই বনানী থানায় আইসিটি আইনে একটি মামলা করা হয়। গ্রেফতারকৃত আসামিরা নিজেদের দোষ স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন