চবক সদস্য হিসেবে যোগ দিলেন মোহাম্মদ নিয়ামুল হাসান

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) নতুন সদস্য (প্রকৌশল) হিসেবে যোগদান করেছেন কমডোর মোহাম্মদ নিয়ামুল হাসান। গতকাল তিনি বিদায়ী সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন এম মহিদুল হাসানের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন।

কমডোর মোহাম্মদ নিয়ামুল হাসান ১৯৮৮ সালের জানুয়ারি  বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯৯০-এর জুলাই ইলেকট্রিক্যাল শাখার কমিশন লাভ করেন। কম্পিট্যান্সি সার্টিফিকেট অর্জনের পর তিনি নৌবাহিনীর বিভিন্ন ছোট, মাঝারি জাহাজ ফ্রিগেটে ইলেকট্রিক্যাল অফিসারের দায়িত্ব পালন করেন।

কমডোর নিয়ামুল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি রয়াল নেভি, ব্রিটেনে সিস্টেম ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে উচ্চতর কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি দেশে বিদেশে বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেছেন। তিনি যুক্তরাজ্যের এঅ্যান্ডপি টাইন শিপইয়ার্ডে ক্যাসেল ক্লাস অফশোর পেট্রল ভেসেলের রিজেনারেশন প্রজেক্টের সদস্য হিসেবে কাজ করেছেন।

চাকরিজীবনে তিনি বিভিন্ন স্টাফ, প্রশিক্ষণ অধিনায়কত্বের দায়িত্বে নিয়োজিত ছিলেন। বিএন ডকইয়ার্ডে তিনি ডিজিএম (ইলেকট্রিক্যাল) এবং নৌ-সদর দপ্তরের নৌ-অস্ত্র বিদ্যুৎ প্রকৌশল পরিদপ্তরে উপপরিচালকের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে নৌ-সদর দপ্তরে টেকনিক্যাল স্টোরস-পরিদপ্তরের পরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি সশস্ত্র বাহিনীর বিভাগের গোয়েন্দা অধিদপ্তরে কর্নেল স্টাফের দায়িত্ব পালন করেন। তিনি নৌবাহিনীর কারিগরি প্রশিক্ষণ ঘাঁটি, বানৌজা শহীদ মোয়াজ্জমে প্রশিক্ষক পরবর্তীতে ইলেকট্রিক্যাল স্কুলের ভারপ্রাপ্ত কর্মকর্তা দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইইসিই বিভাগে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে তিনি সিলেট ক্যাডেট কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ নৌবাহিনী নেভাল এভিয়েশনের মেইনটেন্যান্স উইংয়ের প্রথম অধিনায়ক হিসেবে দীর্ঘ সময় দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে তিনি জাতিসংঘ মিশনে মিলিটারি অরজারভার হিসেবে লাইবেরিয়ায় নিয়োজিত ছিলেন। চট্টগ্রাম বন্দরে যোগদানের আগে তিনি বিএন কলেজ ঢাকার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন