ফেব্রুয়ারিতেই করোনা বিস্তৃতভাবে ছড়িয়েছিল যুক্তরাষ্ট্রে

বণিক বার্তা ডেস্ক

নতুন একটি মডেলিং জানাচ্ছে খুব সম্ভব ফেব্রুয়ারি মাসেই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস বিস্তৃত আকারে ছড়িয়ে পড়েছিল। নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রে প্রাথমিকভাবে করোনাভাইরাস চীন বা অন্য কোনো দেশ থেকে এলেও তা দেশটিতে ছড়িয়েছে মূলত এক রাজ্য থেকে অন্য রাজ্যে। বিশ্ববিদ্যালয়টির ল্যাবরেটরি ফর দ্য মডেলিং অব বায়োলজিকাল অ্যান্ড সোসিও-টেকনিক্যাল সিস্টেমের একটি গবেষক দল বলেছে, আমরা হিসাব করে দেখেছি ২০২০ সালের ফেব্রুয়ারিতেই সার্স-কোভ- ভাইরাসের ব্যাপক কমিউনিটি ট্রান্সমিশন হয়েছিল। প্রি-প্রিন্ট সার্ভার মেডআরজিভে -সংক্রান্ত গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তবে এটি এখানো নিরীক্ষণ হয়নি।

গবেষণা দলটি লিখেছে, আমাদের ফলাফল দেখাচ্ছে যে অনেক রাজ্যে করোনা ছড়িয়েছে স্থানীয় উৎস থেকেই, এখানে বিদেশ থেকে আসাদের কোনো ভূমিকা নেই। স্থানীয় ভ্রমণের মাধ্যমেই ভাইরাসটি যুক্তরাষ্ট্রে ছড়িয়েছে।

যুক্তরাষ্ট্র ৩১ জানুয়ারি চীন থেকে ভ্রমণ নিষিদ্ধ করে। গবেষকরা বলছেন, এই নিষেধাজ্ঞা দিতে প্রকৃতপক্ষে অনেক দেরি হয়ে গিয়েছিল।

তারা লিখেছেন, চীন থেকে ভ্রমণ জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে মহামারীর বীজ হয়তো বপন করেছিল। কিন্তু তা যুক্তরাষ্ট্রে মহামারীর বিস্তারে বড় কোনো ভূমিকা রাখেনি। কারণ ২৩ জানুয়ারির পরই চীনের মূল ভূখণ্ড থেকে যুক্তরাষ্ট্রে আগমনের ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

নেব্রাস্কার ৮৫ শতাংশ সংক্রমণ ঘটেছে স্থানীয় উৎস থেকে, নিউ মেক্সিকোতে ৮৬ শতাংশ, আরকানসাসে  ৮৬ শতাংশ এবং নর্থ ডাকোটায় ৯৫ শতাংশ।

এই গবেষকরা বলছেন, তাদের বিশ্লেষণ এর আগে হওয়া অনেকগুলো গবেষণা থেকে ভিন্ন তথ্য দিচ্ছে। আগে অনেকে বলেছেন, ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার আগেই করোনা যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছিল কিন্তু তারা দেখছেন বরং স্থানীয় উৎস থেকেই দেশটিতে করোনা বিস্তৃতি লাভ করেছে।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন