ভ্যাকসিন ট্রায়ালে স্বেচ্ছাসেবক হতে...

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস প্রিভেনশন নেটওয়ার্ক ডট ওআরজি নামে গত বুধবার একটি নতুন ওয়েবসাইটে কভিড-১৯ ভ্যাকসিনগুলোর ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মানবসেবা বিভাগ ওয়েবসাইট পরিচালনা করেছে। ওয়েবসাইটটির মাধ্যমে মডার্নারসহ দেশটির চারটি বড় ভ্যাকসিন ট্রায়াল পরিচালনা করা হবে।

ভ্যাকসিন অধ্যয়নে যুক্ত হতে আগ্রহী যে কেউ নতুন ওয়েবসাইটটির মাধ্যমে দ্রুত কিছু প্রশ্নপত্র পূরণ করতে পারেন। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের বাইরে ১০০টিরও বেশি অধ্যয়নকেন্দ্র থাকবে এবং রেজিস্ট্রেশন করার পর আপনার তথ্য আপনার নিকটতম অধ্যয়নকেন্দ্রে পাঠিয়ে দেয়া হবে।

আপনার জাতি, আপনি কী ধরনের কাজ করেন, প্রতিদিন আপনি কত মানুষের সংস্পর্শে আসেন তার ভিত্তিতে কভিড-১৯- আপনার আক্রান্ত অসুস্থ হওয়ার সম্ভাবনা কতটা তা নির্ধারণ করার জন্য ওয়েবসাইটে বেশ কয়েকটি প্রশ্নের নকশা করা হয়েছে। উত্তরের ভিত্তিতে আপনি বাদও পড়তে পারেন। কারণ বেশির ভাগ বাড়িতে থাকা লোকেরা যদি ভ্যাকসিনটি গ্রহণ করে এবং কভিড-১৯-এর কারণে তারা অসুস্থ না হন তাহলে ভ্যাকসিনটি আসলেই তাদের সুরক্ষা দিয়েছে কিনা, তা জানা কঠিন হবে। এজন্য গবেষকরা এমন সম্প্রদায়ের মানুষজনকে খুঁজছেন, যেখানে তীব্রভাবে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে।

ট্রায়ালগুলোর জন্য ঠিক কতজন স্বেচ্ছাসেবক প্রয়োজন সেটা এখনো নিশ্চিত না। তবে গত মাসে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের পরিচালক ডা. ফ্রান্সিস কলিন্স বলেছিলেন, প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবকের প্রয়োজন হবে।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন