শুক্রবার | আগস্ট ০৭, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

খেলা

আশা বাঁচিয়ে রাখল বার্সেলোনা

বণিক বার্তা ডেস্ক

কাতালান ডার্বিতে এস্পানিওলকে ১-০ গোলে হারিয়ে স্প্যানিশ লা লিগায় শিরোপা ধরে রাখার আশা বাঁচিয়ে রাখল বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলে রিয়াল মাদ্রিদের চেয়ে এখনো এক পয়েন্ট পিছিয়ে বর্তমান চ্যাম্পিয়নরা। শুক্রবার ঘরের মাঠে অ্যালাভেসকে হারালে ব্যবধান আবারো চার করে ফেলবে রিয়াল মাদ্রিদ। 

বুধবার ন্যু ক্যাম্পে গুরুত্বপূর্ণ জয় তুলে নেয়ার পথে নগর প্রতিদ্বন্দ্বী এস্পানিওলকে অবনমনেও পাঠায় বার্সেলোনা। উত্তেজনাপূর্ণ ম্যাচে দুই দলেরই একজন করে খেলোয়াড় লাল কার্ড দেখেন। দ্বিতীয়ার্ধ শুরুর পরপরই বার্সেলোনার টিনএজ ফরোয়ার্ড আনসু ফাতি ও এস্পানিওলের পল লোজানো ফাউল করে লাল কার্ড পান। দুটি কার্ডই দেয়া হয়েছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নিয়ে। 

ম্যাচের ৫৬ মিনিটে লক্ষ্যভেদ করে বার্সার তিন পয়েন্ট নিশ্চিত করে দেন লুইস সুয়ারেজ। আতোয়াঁ গ্রিজম্যানের ব্যাক-হিলে মেসি শট নিলেও তা রুখে দেন এস্পানিওল গোলকিপার দিয়েগো লোপেজ, তবে অরক্ষিত থাকা সুয়ারেজ ফিরতি বল জালে পাঠাতে কোনো ভুল করেননি।   

বার্সেলোনার ইতিহাসে সুয়ারেজ এখন তৃতীয় সর্বোচ্চ গোলদাতা। এই উরুগুইয়ানের নামের পাশে ১৯৫ গোল। সর্বোচ্চ ৬৩০ গোল লিওনেল মেসির, ২৩২ গোল নিয়ে দুইয়ে সিজার রদ্রিগেজ আলভারেজ। 

পরশু নিজেদের আশা বাঁচিয়ে রাখার পাশাপাশি এস্পানিওলের টিকে থাকার আশা গুঁড়িয়ে দেয় বার্সেলোনা। ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে এ দলটি, বাকি তিন ম্যাচে ১১ পয়েন্টের ঘাটতি কাটিয়ে ওঠা আর কোনোভাবেই সম্ভব নয়।

বার্সা লিগের বাকি তিন ম্যাচ জিতলেও লাভ হবে না, যদি না রিয়াল একাধিক ম্যাচে হোঁচট খায়। বার্সার লক্ষ্য নিজেদের ম্যাচগুলো জয়ের পাশাপাশি রিয়ালের হারের অপেক্ষা করা। ম্যাচ শেষে সুয়ারেজ তেমনই বললেন, ‘আমাদের লক্ষ্য টানা তিনটি ম্যাচ জেতা। এরপর প্রতিপক্ষের পা হড়কানোর অপেক্ষা করব। তবে আমরা কেবল নিজেদের ম্যাচগুলো নিয়েই ভাবছি।’

এদিকে বুধবার ইংলিশ প্রিমিয়ার লিগে ব্রাইটনকে ৩-১ গোলে হারিয়েছে লিভারপুল, আর নিউক্যাসলকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি।

চলতি লিগে ৩৪ ম্যাচে ৩০টিতে জিতল লিভারপুল। ইংলিশ ফুটবলের ইতিহাসে এত দ্রুত কেউ ৩০ জয় তুলে নিতে পারেনি। লিভারপুল এর আগে কখনো এক মৌসুমে ৩০ জয়ের বেশি পায়নি। ২০১৮-১৯ ও ১৯৭৮-৭৯ মৌসুমেও ৩০টি করে জয় পেয়েছিল তারা। ম্যানচেস্টার সিটির গড়া ১০০ পয়েন্টের মাইলফলকেও চোখ লিভারপুলের, বাকি চার ম্যাচ থেকে ৮ পয়েন্ট তুলে নিতে পারলেই পেপ গার্দিওলার দলের কীর্তি ছুঁয়ে ফেলবে ইয়ুর্গেন ক্লোপের দল।

সূত্র: বিবিসি ও মার্কা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন