সেরা চুক্তির জন্য পুরস্কার পেল সামিট, গোল্ডেন হার্ভেস্ট ও বিসিআইসি

নিজস্ব প্রতিবেদক

সেরা চুক্তির জন্য দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশের তিন প্রতিষ্ঠান সামিট, গোল্ডেন হার্ভেস্ট ও রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) দ্য অ্যাসেট ট্রিপল এ ইনফ্রাস্ট্রাকচার অ্যাওয়ার্ড ২০২০ অর্জন করেছে। তেল, গ্যাস ও বিদ্যুৎ খাতের চুক্তির জন্য সামিট, লজিস্টিক চুক্তির জন্য গোল্ডেন হার্ভেস্ট এবং পেট্রোকেমিক্যাল চুক্তির জন্য বিসিআইসি এ পুরস্কার পেয়েছে।

তেল ও গ্যাস খাতে সামিট এলএনজির ৯ কোটি ৭০ লাখ ডলারের ডেট ফিন্যান্সিং চুক্তিকে অয়েল অ্যান্ড গ্যাস ডিল অব দ্য ইয়ার হিসেবে অভিহিত করেছে এশিয়ার শীর্ষস্থানীয় ফিন্যান্সিয়াল ম্যাগাজিন দ্য অ্যাসেট। এ চুক্তির ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার ছিল জাপানের সুমিতমো মিৎসুই ব্যাংকিং করপোরেশন।

বিদ্যুৎ খাতে সামিট মেঘনাঘাট-২ পাওয়ার কোম্পানির ৩৫ কোটি ডলারের চুক্তি পাওয়ার ডিল অব দ্য ইয়ারের স্বীকৃতি পেয়েছে। এ চুক্তিটির স্পন্সর ছিল সামিট গ্রুপ ও জিই ক্যাপিটাল। ইসিএ স্ট্রাকচারিং, কোঅরডিনেটর ব্যাংক এবং কো-লেন্ডার হিসেবে ছিল স্ট্যান্ডার্ড চার্টার্ড। ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) এ চুক্তির কো-লেন্ডার ছিল।

লজিস্টিকস খাতে কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেডের ২ কোটি ১৭ লাখ ১০ হাজার ডলারের চুক্তিটিকে লজিস্টিক ডিল অব দ্য ইয়ার হিসেবে অভিহিত করা হয়েছে। এ চুক্তিটির স্পন্সর প্রতিষ্ঠান হচ্ছে আইএফসি ইনফ্রাভেঞ্চার, গোল্ডেন হার্ভেস্ট আইসক্রীম ও গোল্ডেন হার্ভেস্ট ফুডস।

বিসিআইসির ১৩০ কোটি ডলারের ইসিএ ব্যাকড ফিন্যান্সিং ফ্যাসিলিটিজ চুক্তিটিকে পেট্রোকেমিক্যাল ডিল অব দ্য ইয়ার ঘোষণা করেছে দ্য অ্যাসেট। চুক্তিটির কোঅরডিনেটিং অ্যারেঞ্জার ছিল এইচএসবিসি। ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার এইচএসবিসি ও এমইউএফজি ব্যাংক। জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন, নিপ্পন এক্সপোর্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন্সুরেন্স ও মাল্টিলেটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সি ছিল ইসিএ পার্টনার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন